রকমারি

অপরাজিতা ফুল ছবি, চা, উপকারিতা এবং কখন ফোটে

ফুলের সৌন্দর্য অপরিসীম। ফুল মানুষের মনকে প্রফুল্ল করে তুলে। পৃথিবীতে বিভিন্ন ধরনের বিভিন্ন রঙের ফুল রয়েছে। বিভিন্ন ফুলের আকার, সুবাস এর মধ্যে পার্থক্য রয়েছে। ফুলের সৌন্দর্য উপভোগ করার জন্য অনেকেই

তাদের বাগানে বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগিয়ে থাকেন। আর সৌন্দর্য ও ঔষধি গুণে ভরপুর একটি ফুল গাছ হচ্ছে অপরাজিতা ফুল গাছ। আমরা আজকে আমাদের এই পোস্টে এই ফুল গাছের উপকারিতা নিয়ে আলোচনা করেছি।

এছাড়াও এই ফুল গাছের যত্ন কিভাবে নিতে হয় এ সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি আপনাদের বাগানে অপরাজিতা ফুল গাছ লাগিয়ে থাকেন বা অপরাজিতা ফুলের উপকারীতা সম্পর্কে জানতে চান?

তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। অপরাজিতা ফুলের মধ্যে বিভিন্ন রং রয়েছে। একটি হচ্ছে নীল রং। অন্যটি হচ্ছে সাদা রং। বিশ্বের বিভিন্ন দেশে এই ফুলটিকে বিভিন্ন নামে ডাকা হয়ে থাকে।

বিশ্বে বিভিন্ন ধরনের ফুল দেখতে পাওয়া যায়। ফুলের সুবাস পরিবেশকে মুখরিত করে রাখে। ফুল পছন্দ করে না এমন মানুষ পৃথিবীতে খুব কম রয়েছে। বিশ্বের বিভিন্ন ধরনের ফুলের মধ্যে অপরাজিতা ফুলটি সবাই পছন্দ করে।

অপরাজিতা ফুল এর ইংরেজি নাম হচ্ছে বাটারফ্লাই পি। এই ফুলটি দেখতে গাড়ো নীল রঙের। অপরাজিতা ফুল নীল এবং সাদা ছাড়াও আরো কয়েকটি রঙে হয়ে থাকে। যেমন- হালকা বেগুনী, হলুদ ও লাল।

যা প্রতিটি মানুষকে মুগ্ধ করে। এই ফুলের বৈজ্ঞানিক নামও রয়েছে এই ফুলটির বৈজ্ঞানিক নাম হচ্ছে প্লেটুরিয়া টার্নেটিকা। এই ফুলের গাছটি সাধারণত লতার মত। অপরাজিতা ফুলের পূর্ণাঙ্গ একটি গাছ ঝোপের মতো হয়।

অপরাজিতা ফুল সারা বছরই ফোটে। এই ফুলটি আপনারা চাইলে আপনাদের ছাদবাগানেও লাগাতে পারেন। এই ফুলের সৌন্দর্যের জন্য অনেকেই তাদের বাড়িতে এই ফুলের জায়গা করে দেয়।

অপরাজিতা ফুলটি যেমন দেখতে সুন্দর তেমনি, এর অনেক ঔষুধি গুণ রয়েছে। আপনারা যদি অপরাজিতা ফুলের নীল চা খান তাহলে আপনাদের লিভার ভালো থাকবে। এছাড়াও অপরাজিতা রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

যার কারণে এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্মৃতিশক্তি বাড়াতেও অপরাজিতা ফুলের গুরুত্ব অপরিসীম। অপরাজিতা ফুলে রয়েছে অ্যানথুসায়ানিন। যার ফলে ফ্রি রেডিকেল তৈরিতে বাধা পায়।

যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। অপরাজিতা ফুল হৃদরোগের ঝুঁকিও কমায়। তাই আপনারা যদি আপনাদের শরীরকে সুস্থ রাখতে চান তাহলে আপনারা অপরাজিতা ফুলের চা পান করতে পারেন।

অপরাজিতা ফুল ছবি

শুধুমাত্র অপরাজিতা ফুল নয় এই ফুল গাছের মূল ও গাছের লতা বিভিন্ন রকম ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়। অপরাজিতা ফুলের গাছকে ভালো রাখার জন্য আপনাদেরকে এই গাছের যত্ন নিতে হবে। অপরাজিতা গাছের সবচেয়ে ভালো চাষ হয় দুআঁশ মাটিতে।

আপনারা যদি এই গাছ লাগাতে চান? তাহলে আপনারা মাটির সাথে গোবর সার ভালোভাবে মিশিয়ে লাগাতে পারবেন। এই ফুলের ডাল কেটেও আপনারা লাগাতে পারবেন। এই গাছ জন্মানোর পর শুরুতে আপনারা একটি লাঠি দিয়ে দাঁড় করিয়ে দিতে পারেন।

যাতে গাছটি শুরুতে একটা অবলম্বন পায়। আর কিছুটা বেড়ে ওঠার পর সেটি আপনারা দেয়ালে বা রেলিঙে দাঁড় করিয়ে দিতে পারেন। এছাড়া আপনারা চাইলে এই ফুলের বীজও লাগাতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button