ঈদ

ঈদুল ফিতরের নামাজের নিয়ম ২০২২ নিয়ত, খুতবা, তাকবীর [ক্লিক করে দেখে নিন]

রমজান মাসের পরে শুরু হয় ঈদুল ফিতরের আয়োজন। প্রতিটি মুসলমান ঈদুল ফিতরের দিনে অনেক আনন্দে মেতে ওঠে। যেহেতু রমজান মাস শেষ হয়ে যাচ্ছে যে বেশির ভাগ মানুষ ঈদুল ফিতর নামাজ আদায় করার জন্য আগ্রহী হয়ে উঠছে।

অনেক মুসলিম আছে যারা ঈদুল ফিতর নামাজের নিয়ম জানে না। আবার অনেকে ঈদুল ফিতর নামাজের নিয়ত বাঁধতে পারে না।অনেকে জানেনা ঈদুল ফিতর নামাজ সুন্নত নাকি ওয়াজিব। আজকের আর্টিকেলে

এসকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যদি আর্টিকেল এর শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন আশা করি এসব বিষয় নিয়ে আর দ্বিধাদ্বন্দ্বে পড়তে হবে না।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম ২০২২

আপনাদের মধ্যে অনেকেই ঈদুল ফিতরের নামাজ আদায়ের নিয়ম জানেনা। তাদের জন্য আজকের আর্টিকেলে ঈদুল ফিতর নামাজ আদায় নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে। প্রথমে ঈদুল ফিতরের নামাজের নিয়ত করতে হবে।

এরপর তাকবীর তাহরিমা বলে হাত বাধতে হয়। এরপর ছানা পাঠ করতে হবে। অতঃপর ইমাম সাহেব এবং মুক্তাদীগণকে মনে মনে পরপর তিনটি তাকবীর বলতে হবে। তিনটি তাকবীরের প্রথম দুইটি বলার সময় উভয়

হাত কান পর্যন্ত উঠানোর পর নিচের দিকে ছেড়ে দিতে হবে (ঝুলিয়ে রাখবেন)। তৃতীয় তাকবীর বলার পর হাত বাঁধতে হবে। এরপর সূরা ফাতিহা এবং যে কোন একটি সূরা মিলিয়ে পড়তে হবে। এভাবে প্রথম রাকাত শেষ করতে হয়।

ঈদুল ফিতরের নামাজের বাংলা, আরবি নিয়ত

দ্বিতীয় রাকাতে সূরা ফাতিহা ও অন্য একটি সূরা পড়ার পর ইমাম সাহেবের সঙ্গে প্রথম দ্বিতীয় তৃতীয় তাকবীরে হাত কান পর্যন্ত উঠাতে হবে এবং ছেড়ে দিতে হবে। এরপর চতুর্থবার তাকবীর বলে হাত না উঠে সোজা রুকুতে চলে যেতে হবে।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত

অতঃপর সেজদা করে তাশাহুদ দুরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়তে হবে। সবশেষে সালাম ফিরানোর পর দুটি খুতবা পাঠ করতে হবে। এরপর মোনাজাত ধরতে হবে। প্রত্যেকটি নামাজের নির্দিষ্ট নিয়ত রয়েছে।

নিয়ত ছাড়া নামাজ হয় না। আজকের আর্টিকেলে ঈদুল ফিতর নামাজের নিয়ত নিয়ে আলোচনা করা হয়েছে। ঈদুল ফিতর নামাজের নিয়ত আরবি উচ্চারণ- নাওয়াইতুয়ান উসালিল্লাহি তালা রাক’আতাই সালাতিল

ঈদুল ফিতরের নামাজের নিয়মাবলী 2022

ঈদুল ফিতরে মা’আ সিত্তাতি তাক্‌বীরাতি ওয়াজিবুল্লাহি তা’য়ালা ইক্‌তাদাইতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবর।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম ২০২২

ঈদুল ফিতর নামাজের নিয়ত বাংলা উচ্চারণ- আমি কেবলা মুখী হয়ে আল্লাহর ওয়াস্তে ছয় তাকবীরের সঙ্গে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করার জন্য দাঁড়ালাম আল্লাহু আকবার।

আপনাদের মধ্যে যারা ঈদুল ফিতর নামাজের নিয়ত সম্পর্কে জানতেন না আশা করি তারা খুব সহজেই নিয়ত বেঁধে নামাজ আদায় করতে সক্ষম হবেন। ঈদের নামাজ ওয়াজিব। ওয়াজিব ফরজের মতোই আবশ্যক।

মহিলাদের ঈদুল ফিতরের নামাজের নিয়ম

অর্থাৎ তা বাদ দেওয়া যায় না। প্রতিটি মুসলমানের কর্তব্য ঈদের সকালে ঈদের নামাজ জামাতের সাথে আদায় করা। ঈদের দিন প্রত্যেক মুসলমানের জন্য অত্যন্ত পবিত্র দিন।

আমাদের প্রত্যেকের উচিত সহিহ ভাবে জামাতের সাথে ঈদের নামাজ আদায় করা। ঈদের নামাজ ঈদগাহে আদায় করা হয়। আপনাদের মধ্যে অনেকেই জানতেন না ঈদের নামায ওয়াজিব নাকি সুন্নত।

আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন। ঈদের নামাজ সম্পর্কে এমন আরো অনেক তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button