স্বাস্থ্য

রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার [ক্লিক করে] ভালো ঘুমের উপায় দেখুন

শরীরকে অবশ্যই ফিট রাখতে হলে দরকার পর্যাপ্ত ঘুম। দৈনিক 8 ঘণ্টা ঘুম শরীরের জন্য যথেষ্ট। তবে কোনো কারণে যদি ঘুম না আসে। সেটা আসলে দুশ্চিন্তার কারণ। ঘুমের ব্যাঘাত ঘটলে অবশ্যই আপনার চোখের ডার্ক সার্কেল পড়তে পারে

এছাড়া মানসিক সমস্যা দেখা দিতে পারে। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানাব রাতে কেন ঘুম হয় না। এমন ঘুম না হলে তার করণীয় কি। আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন

এবং আপনার সকল প্রশ্নের উত্তর জেনে নিন। এই পোষ্টের মাধ্যমে আর্টিকেলটি। প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ রইল। তাহলে আপনারা দেখতে পারবেন ঘুম না আসার কারণ

ঘুম না আসার কারণ ও প্রতিকার

এবং এর প্রতিকার সম্পর্কে। দৈহিক ও মানসিক প্রশান্তির জন্য নিদ্রা খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম না হলে মেজাজ খিটখিটে হয়ে যায়, অবসাদ কাজ করে। দীর্ঘদিন ঘুম না হলে নানা রোগব্যাধি বাসা বাধে শরীরে।

অনেকেই ঘুমের সমস্যায় ভোগেন। প্রযুক্তির কল্যাণে আমরা এখন অনেক সময় ব্যয় করি সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটে। এর একটা প্রভাব পড়ে মনোজগতে।

এর ফল হিসাবে সময়মতো ঘুম না আসার মতো সমস্যাগুলো বেশি দেখা যাচ্ছে। রাতে ঠিকমতো ঘুম না আসার অন্যতম কারণ হচ্ছে ঘুমাতে যাওয়ার আগে চা কফি বা নিকোটিন জাতীয় কিছু সেবন করা।

রাতে ঘুম না আসার রোগের নাম

সারাদিন কাজের শেষে যদি মনে করেন যে এগুলো পান করে কিছুটা রিল্যাক্স হবেন। তাহলে আপনি ভুল করছেন। এইগুলোই আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে সহায়তা করবে। তাই ঘুমানোর আগে অন্তত এই খাবারগুলো বর্জন করুন।

এছাড়া ঘুম না আসার বেশকিছু কারণ রয়েছে। এমন রাতে তাড়াতাড়ি ঘুমাতে চাইলে তুলনামূলক ঠান্ডা স্থান নির্বাচন করুন ঘরে পর্যাপ্ত পরিমাণ বাতাস প্রবেশ না করলে সেখানে ঘুমের সমস্যা হওয়াটাই স্বাভাবিক।

ঘুমানোর সময় রুম গরম থাকলে অথবা বিশেষ করে বিছানা এবং বালিশ গরম থাকলে সেটা আসলে ঘুমের জন্য উপযুক্ত স্থান নয়। তাই আপনাকে অবশ্যই উপযুক্ত স্থান নির্বাচন করে ঘুমাতে হবে।

রাতে ঘুম না হলে করনীয়

ভালো ঘুমের জন্য অন্তত পনের মিনিট হালকা ব্যায়াম করুন। বিশ্লেষকদের মতে দিনের শুরুতে হালকা ব্যায়াম করলে শরীর চনমন এবং সক্রিয় করে তোলে। যেটা রাতে ঠিকমতো ঘুমাতে সাহায্য করে,

এছাড়া দুপুরে ঘুমানো এড়িয়ে চলা যায় ভালো। কারণ এটা রাতের ঘুম কে নষ্ট করে দিতে পারে। যারা অনিদ্রায় ভোগেন। তারা কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে আপনার ঘুমের সমস্যা দূর করতে পারেন।

আজকে আমার এই পোষ্টের মাধ্যমে জানাবো ঘুমের জন্য ঘরোয়া চিকিৎসা। ঘুম না হয়ার অন্যতম কারণ হচ্ছে ঘুমানোর আগে নিকোটিন জাতীয় এবং কফি জাতীয় খাবার পান করা। রাতে ভালো ঘুমের জন্য গরম দুধ পান করতে পারেন।

কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়

কারন যুদ্ধে লিপ্টফ্যান। দুধে আছে লিপ্তফ্যান। গবেষণায় দেখা গেছে এটা ভালো এবং লম্বা সময় ধরে ঘুম হতে সাহায্য করে। তাই ঘুমানোর আগে অবশ্যই এক গ্লাস গরম দুধ পান করুন। যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে

এবং আপনার শরীরকে ফিট থাকবে। এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে সকল তথ্য জানিয়ে দিলাম। আশা করি বুঝেছেন। আরও কোন তথ্য পেতে চাই ভিজিট করে জেনে নেয়ার অনুরোধ রইল।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button