প্রশ্ন ব্যাংক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF Download

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্বনামধন্য এক বিশ্ববিদ্যালয়।যেখানে সব শিক্ষার্থী পড়ার স্বপ্ন দেখে। খুব শীঘ্রই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরু হবে।

সুতরাং অনেক শিক্ষার্থী বিগত বছরের প্রশ্নগুলো সন্ধান করছে।আমাদের আজকের পোস্টে বিগত বছরের প্রশ্ন গুলোর লিংক দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা খুব সহজেই লিঙ্ক এ ক্লিক করে ডাউনলোড করে প্রশ্নগুলো এনালাইজ  করতে পারবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিট প্রশ্ন ব্যাংক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোশ্চেন প্যাটার্ন অন্যসব বিশ্ববিদ্যালয় থেকে একটু আলাদা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ প্রচুর প্রতিযোগিতা হয়ে থাকে।

কারণ প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থীর পরীক্ষা দিয়ে থাকে।যারা বিজ্ঞান শাখার শিক্ষার্থী তারা এ ইউনিটের পরীক্ষা দিতে পারে।প্রায় 89 হাজার শিক্ষার্থী এ ইউনিটে পরীক্ষা দিয়ে থাকে। মাত্র  300 টি আসন সংখ্যায় একাধিক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।সুতরাং বুঝা যায় এখানে অধিক প্রতিযোগিতা হয়ে থাকে।

এ প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শিক্ষার্থীকে অবশ্যই ভালো প্রস্তুতি নিতে হবে।আর সেক্ষেত্রে বিগত বছরের প্রশ্নগুলো অতি গুরুত্বপূর্ণ।যারা  এ ইউনিটের বিগত বছরের প্রশ্ন সন্ধান করছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে সহজে ডাউনলোড করে নিতে পারেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিট প্রশ্ন ব্যাংক pdf

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়।যেখানে প্রতি বছর প্রতিযোগিতার মাধ্যমে পরীক্ষা হয়ে থাকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ বিভিন্ন ইউনিটের পরীক্ষা হয়।মানবিক শাখার শিক্ষার্থীরা বি ইউনিটে পরীক্ষা দিয়ে থাকে।

এছাড়াও বিজ্ঞান শাখায় অধ্যায়নরত শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার সুযোগ পায়।বি ইউনিটে 6 টি বিষয় রয়েছে। যেমন ইকোনমিক্স, আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং, এনথ্রপলজি, জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট, গভারমেন্ট এন্ড পলিটিক্স, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন।

যারা বি ইউনিটের বিগত বছরের প্রশ্নগুলো সন্ধান করছেন তারা আমাদের ওয়েবসাইট ভিজিট করে খুব সহজেই প্রশ্ন ব্যাংক এর পিডিএফ ফাইলটি নিজের মোবাইলে অথবা কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ইউনিট প্রশ্ন ব্যাংক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারে।ছেলে ও মেয়েদের জন্য আসন সংখ্যা সীমিত থাকে। এই ইউনিটে ইন্টারন্যাশনাল রিলেশনশিপ, আর্চিওলজি, ইংলিশ, হিস্টরি, ফিলোসফি,  বাংলা, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ এই বিষয়গুলো থাকে।

মেধা তালিকা অনুসারে শিক্ষার্থীরা বিষয়গুলো পড়ার সুযোগ পায়। বিগত বছরের প্রশ্ন গুলো দেখলে কিছুটা ধারণা পাওয়া যায় কিভাবে পরীক্ষা হয়ে থাকে।

যেহেতু সামনে ভর্তি পরীক্ষা তাই শিক্ষার্থীদের অবশ্যই বিগত বছরের প্রশ্ন গুলো সমাধান করা প্রয়োজন। যারা বিগত বছরের প্রশ্নগুলোর সন্ধান করছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট প্রশ্ন ব্যাংক pdf

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ বিভিন্ন ইউনিটের পরীক্ষা গুলো হয়ে থাকে। শিক্ষার্থীরা তাদের বিভাগ অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ডি ইউনিটের পরীক্ষা দিতে হলে শিক্ষার্থীকে অবশ্যই মাধ্যমিক ও  উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আলাদা আলাদাভাবে ন্যূনতম 3.5 পেতে হবে।

ডি ইউনিটের বাংলা ও ইংরেজির জন্য 8 নম্বর বরাদ্দ থাকে,রসায়নের জনক 24 নম্বর,উদ্ভিদ বিজ্ঞানের জন্য 22 নম্বর, প্রাণিবিজ্ঞানের জন্য 22 নম্বর, বুদ্ধিমত্তায় 4 নম্বর। এভাবে সর্বমোট 80 নম্বরের পরীক্ষা হয়ে থাকে।এই ইউনিটে আসন সংখ্যা সীমিত। সুতরাং এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অবশ্যই শিক্ষার্থীকে যথার্থ প্রস্তুতি নিতে হবে।

প্রস্তুতি সম্পন্ন হওয়ার জন্য বিগত বছরের প্রশ্নগুলো এনালাইজ করা খুবই জরুরী। আমাদের ওয়েবসাইটে ডি ইউনিটের বিগত বছরের প্রশ্নগুলোর পিডিএফ ফাইল দেওয়া হয়েছে।শিক্ষার্থীরা চাইলে এখান থেকে সংগ্রহ করে নিতে পারবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আই ইউনিট প্রশ্ন

প্রতি বছর ভর্তি পরীক্ষায় বিপুল প্রতিযোগিতা হয়ে থাকে।যারা এই ভর্তি পরীক্ষায় টিকে থাকতে পারে তারাই সফলতা অর্জন করতে পারে। বিশ্ববিদ্যালয়ে ভালো প্রস্তুতির জন্য অবশ্যই বিগত বছরের প্রশ্নগুলো এনালাইজ করা জরুরি।

কারণ বিগত বছরের প্রশ্ন সমাধান না করলে শিক্ষার্থীরা প্রশ্ন কিভাবে আসবে তা বুঝতে পারবে না।যার ফলে ভর্তি পরিক্ষায় টিকে থাকা কষ্ট হয়ে যাবে। সুতরাং শিক্ষার্থীদের কথা ভেবে আমাদের ওয়েবসাইটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটের প্রশ্ন ব্যাংক এর পিডিএফ ফাইল দেয়া হয়েছে।

খুব সহজে ডাউনলোড বাটনে ক্লিক করে শিক্ষার্থীরা তাদের মোবাইলে অথবা কম্পিউটারে প্রশ্ন গুলো সংরক্ষন করতে পারবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button