নামাজ

মাগরিবের নামাজের পর আমল, দোয়া, জিকির, তাসবিহ, সূরা ওয়াকিয়া

আল্লাহ মানুষকে দুনিয়ায় সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্টি করেছেন।মানবজাতিকে আশরাফুল মাখলুকাত হিসেবে আখ্যায়িত দেওয়া হয়েছে। আল্লাহ তাআলা আমাদেরকে সৃষ্টি করেছেন কেবল মাত্র তাঁর ইবাদত বন্দেগী করার জন্য।

আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় ইবাদত হল নামাজ। নামাজের মাধ্যমে একজন বান্দা আল্লাহর অধিকতর প্রিয় বান্দা হতে পারে। আল্লাহর নৈকট্য লাভের সর্বোত্তম উপায় হলো নামাজ। নামাজের মাধ্যমে বান্দা আল্লাহর সাথে সরাসরি যোগাযোগ করতে পারে।

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের মাধ্যমে বান্দা আল্লাহর সাথে পাঁচবার কথা বলার সুযোগ পায়। নামাজ পরলে যেকোনো মানুষের মন আনন্দে ভরে উঠে, মনে প্রশান্তি পাওয়া যায়। প্রত্যেকটি নামাজের পরেই কিছু না কিছু আমল রয়েছে।

আমল  গুলো করলে আল্লাহ খুশি হন। আজকের পোষ্টে নামাজের পরে যে আমলগুলো রয়েছে তা নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি আজকের পোস্টটি আপনাদের কাজে আসবে।

নামাজের পরে যে আমলগুলো থাকে সে আমলগুলো করলে আল্লাহ তাআলা অনেক বেশি খুশি হন। অনেকে মাগরিবের নামাজ পরে যে আমল গুলো থাকে তা অনেকে জানেনা।

প্রতিদিন মাগরিবের নামাজের পরে সূরা ওয়াকিয়া পাঠ করলে অর্থ সম্পদের দিক থেকে কোন অভাব হয়না। এছাড়াও মাগরিব নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়।

আরো একটি শক্তিশালী আমল রয়েছে আর তা হলো 33 আয়াত। 33 আয়াত পাঠ করে আঙ্গুল দিয়ে ইশারা করে সারা বাড়ি ফু দিয়ে দিলে কোন খারাপ শক্তি বাড়িতে প্রবেশ করতে পারে না।

আশা করি আমাদের আজকের পোস্টের শেয়ার করা আমল গুলো আপনারা অন্যদের মাঝে ছড়িয়ে দিবেন। এতে করে আপনারা সোয়াবের ভাগীদার হবেন। প্রতিটি নামাজের পরে কিছু বিশেষ আমল রয়েছে।

এই আমল গুলোর জন্য রয়েছে আলাদা আলাদা সোয়াব। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজর নামাজের ফজিলত অন্যতম। ফজরের নামাজের পরে অনেকগুলো আমার রয়েছে যা করলে আল্লাহ খুশি হন।

প্রতিদিন ফজর নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়। এ সম্পর্কে হাদিসে আছে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে,

তার জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ছাড়া আর কোনও অন্তরায় থাকবে না, (শুআবুল ঈমান, হাদিস : ২৩৯৫)।’ এছাড়াও ফজর নামাজের পরে সুরা ইয়াসিন পাঠ করার অনেক ফজিলত রয়েছে।

আশাকরি ফজর নামাজের পরে আমল গুলো সম্পর্কে আপনারা জানতে পেরেছেন। একজন মুসলমান হিসেবে আমাদের উচিত আমলগুলো অন্যদেরকে জানানো।

এশার নামাজের পর বিশেষ কিছু আমল রয়েছে। আপনাদের মধ্যে অনেকেই এশার নামাজের পর আমল গুলো সম্পর্কে জানেনা।আমাদের আজকের পোস্টে এশার নামাজের পর যে যে আমল রয়েছে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

এশার নামাজের পর সূরা মূলক পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায় ।আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম এশার নামাজের পর সুরা মুলক পড়া ব্যতিত  ঘুমাতেন না।

এছাড়াও এশার নামাজের পর সূরা হাশরের শেষ তিন আয়াত পড়লে অধিক সওয়াব পাওয়া যায়। আশাকরি আমাদের আজকের পোস্টটি পড়ে আপনারা নামাজের পরে যে আমল  গুলো রয়েছে তা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button