নামাজ

মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ম এবং সঠিক নিয়ত এখান থেকে দেখে নিন

আল্লাহতালা আমাদেরকে দুনিয়াতে পাঠিয়েছেন তার এবাদত করার জন্য। দুনিয়ায় যে যত বেশি ভালো কাজ করবে হাশরের ময়দানে সে ততো বেশি প্রতিদান পাবে। দুনিয়াতে নেক আমলের পরিমাণ যত বেশি হবে তার জান্নাতে যাওয়ার সম্ভাবনা ততই বেড়ে যাবে।

হাশরের ময়দানে মিজানের পাল্লায় প্রত্যেকটি মুসলমানের আমলনামার হিসাব নেওয়া হবে। তবে সবার আগে নামাজের হিসাব নেওয়া হবে। নামাজের হিসেবে যদি গরমিল থাকে তবে অন্যান্য আমল ত্রুটিযুক্ত হয়ে যাবে।

কাজেই বুঝা যায় নামাজের গুরুত্ব কতটা বেশি। নামাজের মাধ্যমে একজন মানুষের চরিত্রের পরিবর্তন আনা সম্ভব। নামাজের মাধ্যমে যেকোনো অন্যায় কাজ থেকে বিরত থাকা যায়।

মুসলিম হিসেবে আমাদের উচিত সময়মত নামাজ আদায় করা। নামাজ আদায়ের ব্যাপারে অন্যদেরকে জানানো। আজকের পোস্টটি মনোযোগ দিয়ে করলে আশা করি আপনার অনেক কিছু জানতে পারবেন।

মাগরিব নামাজের দুই রাকাত সুন্নত আদায়ের জন্য সর্বপ্রথম সোজা হয়ে দাঁড়িয়ে দুই রাকাত সুন্নতের নিয়ত করতে হবে। এরপর আল্লাহু আকবার বলে ছানা পড়তে হবে। এরপর সূরা ফাতিহা ও সেইসাথে যেকোনো একটি সূরা মিলিয়ে পড়তে হবে।

এরপর সুবহানা রব্বিয়াল আযীম বিজোড় সংখ্যক বার পাঠ করতে হবে। অতঃপর সামিয়া লিমান হামিদা রব্বানা লাকাল হামদ বলে সেজদায় লুটিয়ে পড়তে হবে। সেজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা বেজোড় সংখ্যকবার বলতে হবে।

এরপর আল্লাহু আকবার বলে পুনরায় সেজদা দিতে হবে। দ্বিতীয় রাকাত প্রথম রাকাতের মতোই আদায় করতে হয়। শুধুমাত্র পার্থক্য হল দ্বিতীয় রাকাতে সেজদা দেয়ার পর তাশাহুদ, দুরুদে ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়তে হবে।

সবশেষে সালাম ফিরিয়ে মোনাজাত ধরতে হবে। যেকোনো নামাজের শুরুতে নিয়ত পড়তে হয়। নিয়ত ছাড়া কোন নামায হয় না। মাগরিবের দুই রাকাত সুন্নতের নিয়ত বাংলা অথবা আরবি যে কোনো একভাবে পাঠ করা যায়।

আপনাদের মধ্যে অনেকে মাগরিবের সুন্নত নামাজের নিয়ত জানেনা। আজকের পোষ্টে নিয়ত নিয়ে আলোচনা করা হয়েছে। মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি –

নাওয়াইতুয়ান উসালি্লয়াহি তালা রাক’আতাই সালাতিল মাগরিবে সুন্নতু রাসূলুল্লাহি তালা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা- আমি কেবলা মুখী হয়ে আল্লাহর ওয়াস্তে মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য দাঁড়ালাম আল্লাহু আকবার।

আশা করা যায় আমাদের শেয়ার করা নিয়ত আপনাদের কাজে আসবে। নামাজ সম্পর্কে এমন আরও অনেক কিছু জানতে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করবেন।

প্রত্যেকটি নামাজের আলাদা আলাদা ফজিলত আছে। বিভিন্ন আয়াত এবং হাদিস অনুসন্ধান করে জানা গিয়েছে মাগরিব নামাজের ফজিলত এবং গুরুত্ব অনেক বেশি। মাগরিবের নামাজ অতি বরকতময়।

মাগরিবের নামাজ মোট 7 রাকাত। এরমধ্যে তিন রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল। মাগরিবের ফরজ নামাজের পর সুন্নত নামাজের কথা হাদিসে উল্লেখ রয়েছে।

ওয়াক্তের সাথে সাথে মাগরিবের নামাজ আদায় করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়।কোন ব্যক্তি সময়ের সাথে সাথেই মাগরিবের নামাজ আদায় করলে তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করা হবে।

সুতরাং এ থেকে বোঝা যায় মাগরিবের নামাজের ফজিলত অনেক বেশি। আশা করি আপনারা পোস্টটির মাধ্যমে মাগরিবের নামাজের ফজিলত সম্পর্কে জানতে পেরেছেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button