টেকনোলজি

ই পাসপোর্ট অনলাইন আবেদন এবং বাতিল করার নিয়ম [ক্লিক করে দেখুন]

আপনারা কি পাসপোর্ট তৈরি করার তথ্য জানতে চাচ্ছিলেন?  তাহলে আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল। এছাড়া ই পাসপোর্ট তৈরি করার আবেদন ফরম নিরপেক্ষ ছিলেন।

তাই আপনাদের জন্য আমাদের আর্টিকেল। আর্টিকেল এর মাধ্যমে আপনারা ই পাসপোর্ট এর আবেদন ফরম ডাউনলোড করতে পারবেন। এ কাজটি অত্যন্ত সহজ এবং আপনারা চাইলে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

তবে আপনারা যদি পাসপোর্ট তৈরি করতে চান আপনাকে অবশ্যই অনলাইনে www.epassport.gov.bd/instructions আবেদন করতে হবে । এক্ষেত্রে অনলাইন ফরম পূরণ করার আগে আপনাকে অবশ্যই টাকা জমা দিতে হবে।

কারণ ফরম পূরণের ক্ষেত্রে আপনি কবে টাকা জমা দিয়েছেন সে তারিখ প্রয়োজন হবে এবং ট্রানজেকশন আইডি প্রয়োজন হবে । তাই আগের টাকা জমা দিয়ে পাসপোর্ট এর জন্য আবেদন করুন।

ই পাসপোর্ট তৈরি করার প্রক্রিয়া আপনারা অনেকেই জানতে চাচ্ছিলেন ।  সে তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন । অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে আপনাকে অবশ্যই পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইটে ভিজিট করতে হবে ।

নিম্নে আমরা এই ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে দিলাম www.epassport.gov.bd এখানে ক্লিক করে আপনারা এপ্লাই অনলাইন নামক একটি অপশন দেখতে পাবেন। সেখানে গিয়ে আপনার জেলা এবং উপজেলা সিলেক্ট করতে হবে।

  তবে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে হলে আপনাকে 4025 টাকা এবং অতি জরুরী ভিত্তিতে পাসপোর্ট পেতে হলে 6325 টাকা এবং আপনি যদি দুই দিনে পাসপোর্ট পেতে চান তাহলে অবশ্যই আপনাকে 8625 টাকা প্রদান করতে হবে।

তবে আপনারা জানেন যে ই পাসপোর্ট তৈরি করতে হলে আপনাকে অবশ্যই পুলিশ ভেরিফিকেশন করতে হবে । তবে আপনি চাইলে পুলিশ ভেরিফিকেশন কম্পিউটার এবং অনলাইন করে নিতে পারবেন।

একজন নাগরিক হিসেবে আপনার বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় যেমন চাকরিতে যোগদান , লাইসেন্স করার সময় আপনার দেওয়া তথ্য কতটুকু সত্যতা যাচাই করার জন্য একজন পুলিশ অফিসার কে দায়িত্ব দেয়া হয় ।

তিনি আপনার এলাকায় গিয়ে এসব তথ্য যাচাই করে দেখেন এবং এই প্রক্রিয়াকে বলা হয় পুলিশ ভেরিফিকেশন। পুলিশ ভেরিফিকেশনে স্থায়ী ঠিকানা বর্তমান ঠিকানা দুই জায়গায় ভেরিফিকেশন করা হয় ।

দুই জায়গাতেই ভেরিফিকেশন করার জন্য দুইজন পুলিশ অফিসার দায়িত্বে থাকেন। স্থায়ী ঠিকানা পুলিশ ভেরিফাই করতে গেলে সাধারণ নাগরিকদের সনদপত্র বা চেয়ারম্যান প্রত্যয়ন পত্র ভোটার আইডি কার্ডের ফটোকপি দিতে হয়।

তবে আপনার পাসপোর্ট আবেদন করতে হলে অনলাইনেই পর পুলিশ ভেরিফিকেশন করতে পারবেন । এ কাজটি সম্পূর্ণ নতুনভাবে তৈরি করেছে বাংলাদেশ পুলিশ। আবেদনকারীর কমপক্ষে 3 মাস মেয়াদ সম্পন্ন পাসপোর্ট থাকতে হবে।

আবেদনকারীর পাসপোর্ট উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানা যেকোনো একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে।

আবেদনকারীকে যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে।  অবশ্যই ঠিকানার বাসিন্দা হতে হবে। তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানিয়ে দিলাম অনলাইনে পুলিশ ভেরিফিকেশন কিভাবে করবেন।

সেই তথ্য। অনলাইনে পুলিশ ভেরিফিকেশন করতে হলে আপনাকে অবশ্যই ওয়েবসাইটে pcc.police.gov.bd  ভিজিট করতে হবে।  এখান থেকে সকল তথ্য জেনে নিও পুলিশ ভেরিফিকেশনের   জন্য আবেদন করতে হবে ।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button