উৎসব

শবে কদরের দোয়া ও মোনাজাত বাংলা, আরবি, ছবি [ডাউনলোড করতে ক্লিক করুন]

মুসলিম উম্মাহর পবিত্র মাসের নাম হচ্ছে রমজান মাস। রমজান মাসে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল ধরনের খাদ্যদ্রব্য, স্ত্রী সঙ্গম থেকে বিরত থাকে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানাবো শবে কদর এবং রমজান মাস সম্পর্কে। রমজান মাসের শবে কদর লুকায়িত থাকে। এমনিতেই রমজান মাস মুসলিম সবচাইতে পবিত্র মাস। আবার এই মাসে শবে কদর নামে একটি ফজিলতপূর্ণ রাত থাকে।

যেটা অবশ্যই 20 রোজার পর থেকে তালাশ করতে হয়। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে শবে কদরের নামাজ, শবে কদরের দোয়া এবং শবে কদরের ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

আশা করি আপনাদের সকল প্রশ্নের সমাধান পেয়ে যাবেন। মর্যাদার রাত লাইলাতুল কদর। রাতটি হাজার মাসের চেয়েও উত্তম। শেষ দশকের প্রত্যেক বেজোড় রাতই হতে পারে কোরআনে ঘোষিত ‘লাইলাতুল কদর’।

লাইলাতুল কদরের সুনির্দিষ্ট একটি দোয়া আছে। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দোয়াটি পড়তে বলেছেন। সেই দোয়াটি কী?লাইলাতুল কদর পাওয়ার জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের শেষ দশকে

ইবাদতের নিয়তে মসজিদে ইতেকাফে অতিবাহিত করতেন। শবে কদরের বিশেষ দোয়া প্রসঙ্গে হাদিসের একটি গুরুত্বপূর্ণ বর্ণনা রয়েছেমুমিন মুসলমানের উচিত, রমজানের শেষ দশকের প্রতিটি রাতে বেশি বেশি এ দোয়া পড়ার।

তাহলে বন্ধুরা আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে শবে কদরের দোয়া কি কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম আশা করি আপনারা সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।

শবে কদর নামাজের নিয়ম ২০২২

লাইলাতুল কদরের নামাজের নিয়ম ২০২২

শবে কদর মুসলিম উম্মাহর জন্য জনপ্রিয় একটি রাত। যা ফজিলত পূর্ণ রাত। আপনারা অনেকেই আছেন যারা শবে কদরের নামাজ সম্পর্কে জানতে চান এবং শবে কদরের নামাজ কিভাবে পড়তে হয় সে সম্পর্কে জানতে চান।

 আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাচ্ছি। এছাড়া আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে কোরআন এবং সহীহ বুখারী থেকে শবে কদরের ফজিলত সম্পর্কে বেশ কিছু সহিহ হাদিস তুলে ধরেছি।

শবে কদর বছরের সর্বশ্রেষ্ঠ রাত। রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোতে রাতটি খুঁজতে বলেছেন প্রিয়নবী (সা.)। তবে আমাদের দেশে অনেকের কাছে ২৬ রমজান দিনগত রাত শবে কদর হিসেবে পরিচিত।

যদিও এই রাত শবে কদর হওয়ার নিশ্চিত কোনো আলামত নেই। তবুও এই রাতের ব্যাপারে সাহাবায়ে কেরাম ও হাদিস বিশারদদের বিভিন্ন মত থাকার কারণে অবহেলা করারও কোনো সুযোগ নেই। রমজানে বেশি বেশি দোয়া করা চাই।

বিশেষত শেষ দশকের দিনগুলোতে। যাতে করে রমজানের কল্যাণ ও সৌভাগ্য অর্জন হয়। কোনোভাবেই তা হাতছাড়া করা উচিত নয়।শবে কদরের ফজিলত অনেক। তাই আ আয়া শবে কদরের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে।

আপনারা এই ফজিলত পূর্ণ হাদিস জানতে পারবেন। এই সবচাইতে গুরুত্বপূর্ণ এবং  সবাই এই রাত কে বেশি গুরুত্ব দিয়েছেন। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য অনেক ধন্যবাদ।

সাধারণত 20 রোজার পর থেকে যেকোনো বিজোড় রাত্রি কে শবে কদর হিসেবে বিবেচনা করা হয়। তবে কেউ শিওর দিয়ে বলতে পারবেনা যে আজ এই শবে কদর। তবে বাংলাদেশের 27 রমজানে শবে কদর কবে পালন করা হয়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button