রকমারি

শিক্ষক সংস্করণ PDF Download (NCTB শিক্ষক সংস্করণ)

প্রাথমিক শিক্ষার শিক্ষকদের জন্য শিক্ষক সংস্করণ একটি অপরিহার্য এবং অতীব প্রয়োজন। একটি বিষয়ে শিক্ষক সংস্করণ এর প্রথম শ্রেণী থেকে শুরু করে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রতিটি বিষয়ের বিষয়বস্তু লেখা আছে।

সাথে সাথে একটি অধ্যায়ের একটি গল্পে একটি কবিতা পড়াতে গিয়ে কতটি ক্লাস করতে হবে। তার সুস্পষ্ট বিভাজন করে দেওয়া হয়েছে।  সামনে ক্লাস এবং পাঠ্যাংশ থেকে শিখনফল সুনির্দিষ্ট করে উল্লেখ করে দেওয়া হবে।

সংক্ষেপে এটাকে শিক্ষক দিকনির্দেশনা পুস্তক বললে অত্যুক্তি হবে না। কারন শিক্ষক সংষ্করণের সহযোগিতা নিয়ে একজন ননট্রেইন্ড শিক্ষকও নিজেকে অত্যন্ত সাবলীলভাবে উপস্থাপন করতে পারেন।

আর ট্রেনিংপ্রাপ্ত অভিজ্ঞ শিক্ষকগণ নিজেদেরকে আরো বেশি সমৃদ্ধশালী করতে পারেন শিক্ষক সংষ্করণের সহযোগিতায়। তারা অনেকে প্রশ্ন করে থাকেন তার শিক্ষক সংস্করণ কি। এবং শিক্ষার সংস্করণ এর মাধ্যমে কিভাবে একটি কর্মসূচি চালু করা যায়।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে শিক্ষা সংস্করণ কি এবং শিক্ষা সংস্কারের বিষয় আপনাদের সামনে তুলে ধরব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন।

প্রথম শ্রেণীর বাংলায় 128 প্রথম শ্রেণীর গণিত 91 পাঠ এবং প্রথম শ্রেণির ইংরেজি 177 টি ক্লাস নিতে হবে। আজকে আমি এই পোস্টের মাধ্যমে আপনাদের সামনে প্রাথমিক শ্রেণি শিক্ষকদের এই ক্লাস নেওয়ার পদ্ধতি

এবং সুনির্দিষ্ট স্পষ্ট ও ক্লাসের বিভাজন সম্পর্কে বিস্তারিত ধারণা তুলে ধরব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পারবেন।

আচরণ একই প্রশ্ন করে থাকেন শিক্ষা সংস্করণ কি। শিক্ষাক্রম এর সকল বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষকের শ্রেণি কার্যক্রমে সহায়তা দানের জন্য কিছু সহায়ক প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে জন্য রয়েছে।

সেগুলোর জন্য শিক্ষক সংস্করণ। শিক্ষক সংস্করণ এর বৈশিষ্ট্য হচ্ছে। পাঠ্যপুস্তক এর বিষয়বস্তু দেওয়া আছে, প্রতিটি বিষয়বস্তুর জন্য অর্জন উপযোগী যোগ্যতা রয়েছে্‌, সংশ্লিষ্ট শিখনফল দেওয়া আছে, প্রয়োজনীয় শিক্ষা উপকরণের উল্লেখ আছে।

আলোচ্য বিষয়গুলো দেওয়া আছে। সামষ্টিক ও সামগ্রিক মুল্যায়নের জন্য নমুনা প্রশ্ন প্রতিটি বিষয়বস্তুর শেষে সংযোজিত হয়েছে। এছারা শিক্ষক সংস্করণের শুরুতে শিক্ষকদের জন্য সাধারণ র্নিদেশনা রয়েছে।

যেসব বিষয়ের পাঠ্যপুস্তক রয়েছে সেসব বিষয়ের জন্য শিক্ষক সংস্করণ প্রণয়ন করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের ২৭ দফা নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই।

সংশ্লিষ্টদের সারাদেশে বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো এবং শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম সরেজমিন পরিদর্শন এবং পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

শিক্ষা সংস্কারক অংশ অংশ হিসাবে পাঠ্যপুস্তক এবং শিক্ষক সংস্করণ এবং শিক্ষক সহায়িকা যুগপৎভাবে প্রণয়ন এবং বিতরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষক নির্দেশিকা উল্লেখিত শিখন

শেখানো পদ্ধতি ও কৌশল যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক পদ্ধতিগতভাবে অনুমোদনের জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাঠ্যপুস্তক এর বাংলা থেকে ইংরেজি ভাষায় অনুবাদ বোধগম্য করতে হবে। বাংলাদেশ টেলিভিশন

এবং বাংলাদেশ বেতারের মহাপরিচালক এর সঙ্গে আলোচনায় ক্রমে ক্রমে শিক্ষনীয় কমিউনিটি রেডিওর মাধ্যমে পাঠদান এর সম্প্রচার এর আওতা বৃদ্ধি করতে হবে। আশা  করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত ধারণা দিতে পেরেছি।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button