ভর্তি বিজ্ঞপ্তি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের  ভর্তি সার্কুলার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.cou.ac.bd গত ১০ এপ্রিল ২০২২ তারিখে সর্বপ্রথম প্রকাশিত হয়েছে।

আজকে আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য আলোচনা করব। এখানে প্রাথমিক আবেদন, চূড়ান্ত আবেদন প্রাথমিক আবেদনের যোগ্যতা, প্রাথমিক আবেদনের একজন শিক্ষার্থীকে কিভাবে নেয়া হবে, আসন বিন্যাস, পরীক্ষার মানবন্টন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা আপনারা পাবেন।

তাই নিচে গিয়ে আমাদের পোস্টটি ভালো মতো পড়েন। বিস্তারিত তথ্য আপনারা আমাদের ওয়েবসাইটে পাবেন। কোন সমস্যা হলে আপনি আমাদের ওয়েবসাইটের  কমেন্ট  সেকশনে জানান। আমরা আপনাদের সর্বাত্মক সহযোগিতা করব।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

সুপ্রিয় শিক্ষার্থীরা  আপনারা জানেন যে গত ১০ এপ্রিল ২০২২ তারিখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্শের প্রথম বর্ষের ভর্তি সার্কুলার প্রকাশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।

ভর্তি সার্কুলারটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে। আপনারা চাইলে সার্কুলারটি ওয়েবসাইট  থেকে দেখে নিতে পারেন।

তাছাড়া সার্কুলার টি আমাদের ওয়েব সাইটে পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি। আপনার চাইলে বিনামুল্যে ডাউনলোড করে নিতে পারবেন। আশা করি আপনার উপকার হবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  আবেদনের শুরুর তারিখঃ ০৮ মে ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ৩১ মে ২০২২

  • ভর্তি কার্ড বিতরণ শুরু: ২৭ মে ২০২২ (১২ ০০ PM) – ০২ জুন ২০২২ (সন্ধ্যা ৬ঃ ০০ PM)

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ২১ জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ৩১ জুন ২০২২

  • ফল প্রকাশের  তারিখঃ ১০ জুলাই  ২০২২

  প্রবেশপত্র জন্য http://cou.teletalk.com.bd এ ব্রাউজ করতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২১ জুন ২০২২  অনুষ্ঠিত হবে। ০৮ মে  ২০২২ তারিখ থেকে টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে এবং ৩১ মে ২০২২ তারিখ পর্যন্ত চলবে। ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ প্রথম সেমিস্টার স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি ফরম ফি ৫৫০/– টাকা ( মোবাইল ফোনের সার্ভিস চার্জ সহ)।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

 “এ” ইউনিট ( বিজ্ঞান অনুষদ): বিজ্ঞান শাখা থেকে আগত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে। আইসিটি, পদার্থবিজ্ঞান ও পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্য এইচএসসি পর্যায়ে গণিতে জিপিএ ৩.০০ থাকতে হবে এবং গণিত ও আইসিটি বিভাগে ভর্তির জন্য অবশ্যই উত্তর দিতে হবে  ।

”বি” ইউনিট ( সামাজিক বিজ্ঞান অনুষদ): মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ন্যূনতম জিপিএ.৩.৫০ পেতে হবে  ।

“সি” ইউনিট ( ব্যবসায় বিজ্ঞান): মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক  উভয় পরীক্ষায় জিপিএ ৬.০০ থাকতে হবে এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.৫০ থাকতে হবে।

সকল ইউনিটের আবেদনকারীকে SSC ও HSC/ সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ (৪র্থ বিষয়সহ) ৩.০০ থাকতে হবে।

বিঃদ্রঃ ইংরেজি মাধ্যমিক পরীক্ষা দিতে ইচ্ছুক পরীক্ষার্থীদের ন্যূনতম ভর্তি পরীক্ষায় কমপক্ষে ১৫ দিন আগে শহরের রেজিস্ট্রেশন এবং মোবাইল নম্বর সহ লিখিত আবেদন ডাকযোগে পাঠাতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

এ কোন পরীক্ষার্থীকে ১৫০ নম্বরের ভিত্তিতে যাচাই করা হয়। ভর্তি পরীক্ষা : ১০০ নম্বর (১০০ টি এমসিকিউ – ১ ঘন্টা)

জিপিএ : ৫০ নম্বর এসএসসি- ২০ + এইচএসসি -৩০

 “এ” ইউনিট ( বিজ্ঞান অনুষদ): ইংরেজিতে -১৫, বাংলা -১্‌০, পদার্থবিজ্ঞান ২্‌৫, এবং রসায়ন- ২৫ গণিত অথবা জীববিজ্ঞান-২৫ নম্বরের  পরীক্ষা হবে।

“বি” ইউনিট ( সামাজিক বিজ্ঞান অনুষদ): ইংরেজিতে ২৫, বাংলা ২৫ সাধারন জ্ঞান ১০ বিজ্ঞান/  ব্যাবসায় শিক্ষাবলী ৪০।

“সি”ইউনিট ( ব্যবসায় বিজ্ঞান):  ইংরেজিতে ২৫, বাংলা ২৫ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫ হিসাববিজ্ঞান ২৫

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

 কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ ফাইল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।  আপনারা চাইলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা আমাদের ওয়েবসাইট ভিজিট করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ ডাউনলোড করে নিতে পারেন।

 তাছাড়া কোনো প্রকার কোন সমস্যা হলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানান অথবা আমাদের ফেসবুক পেইজে কমেন্ট করে জানান। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি সংক্রান্ত সব ধরনের কাজের স্থগিতাদেশ দেওয়ার ক্ষমতা রাখে কোন ধরনের আপডেট হলে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীদের জানিয়ে দিব।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য একটি প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে ১৬২২২ নম্বরে SMS করতে হবে৷ আবেদনকারীর টেলিটক প্রিপেইড মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে একটি SMS এর মাধ্যমে সাথে সাথেই একটি আইডি ও একটি পাসওয়ার্ড জানিয়ে দেয়া হবে৷ এই আইডি ও পাসওয়ার্ডের সংরক্ষণ করতে হবে৷

  • সাধারণ শিক্ষার্থীদের মেসেজ পাঠানোর নিয়মঃ

COU <space> FIRST THREE LETTERS OF HSC BOARD NAME <space> HSC ROLL <space> HSC YEAR <space> FIRST THREE LETTERS OF SSC BOARD NAME <space> SSC ROLL <space> SSC YEAR <space> UNIT NAME send 16222

উদাহরণ: COU <space> COM <space> 789123 <space> 2019 <space> COM <space> 123456 <space> 2017

(FFQ)মুক্তিযোদ্ধা কোটা, (TQ)উপজাতি কোটা,(PDQ),(WQ),(BKSPQ)

  • কোটার ছাত্র ছাত্রী ভর্তি সম্পর্কিত মেসেজ পাঠানোর নিয়ম:

COU <space> COM <space> 123456 <space> 2019 <space> COM <space> 123456 <space> 2017 <space> A <space> FFQ  —–>16222 নম্বরে।

  •  প্রথমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট http://cou.teletalk.com.bd ব্রাউজ করতে হবে।

  • যার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলে আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে এবং ছবি ও স্বাক্ষর আপলোড অপশনে পাওয়া যাবে।

  •  নির্দিষ্ট পিক্সেল এর ছবি এবং সিগনেচার আপলোড করতে হবে।

  •   ছবির ক্ষেত্রে 100 kb এবং সিগনেচার এর ক্ষেত্রে  60 kb বেশি হবে না।

  •  ডাউনলোডকৃত প্রবেশপত্রে অবশ্যই এক কপি রঙিন ছবি সংযুক্ত করতে হবে।

  • প্রবেশপত্রের সাথে ছাত্র-ছাত্রীদের ইউনিটের নাম রোল নম্বর পরীক্ষার কেন্দ্র সবকিছু উল্লেখ থাকবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট আগামী ১০ জুলাই ২০২২ তারিখে প্রকাশিত হবে। আপনারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে http://cou.teletalk.com.bd ভিজিট করে আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট জানতে পারবেন।

এছাড়াও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যাবতীয় রেজাল্ট এর পিডিএফ ফাইল আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করব। তাছাড়া আপনারা এসএমএস প্রয়োগের মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

ভর্তি সংক্রান্ত যে কোনো নিয়ম-নীতির পরিবর্তন, সংশোধন অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে। উপরিউল্লেখিত বিষয়সমূহ থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য বোঝার জন্য সহায়ক হবে বলে আশা করি।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button