রেজাল্ট

ডিগ্রি রেজাল্ট দেখার নিয়ম (১ম, ২য়, ৩য় বর্ষের)

বাংলাদেশের বৃহত্তম বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থান চতুর্থ। জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রায় 28 লাখ শিক্ষার্থী অধ্যায়ন করার সুযোগ পায়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় 1700 কলেজ রয়েছে।

ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা এসব কলেজে ভর্তির সুযোগ পায়। এখানে অনেকগুলো ডিপারমেন্ট রয়েছে।প্রত্যেকটি ডিপারমেন্ট এর সিস্টেম আলাদা। পাবলিক বিশ্ববিদ্যালয় মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের  পরীক্ষাগুলো  নেওয়া হয়।

1992 সালে জাতীয় বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছিল। এটি গাজীপুরের বোর্ড বাজার এ অবস্থিত। আমাদের আজকের পোস্টে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী রেজাল্ট কিভাবে বের করা হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ডিগ্রি রেজাল্ট দেখার নিয়ম

আশা করা যায় আজকের পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে আপনারা রেজাল্ট বের করতে সক্ষম হবেন। জাতীয় বিশ্ববিদ্যালযয়ে অনার্স এবং ডিগ্রী অধ্যয়ন করার সুযোগ রয়েছে। ডিগ্রিতে ভর্তি হতে হলে ভর্তি পরীক্ষায় পাশ করতে হয়।

বর্তমানে অনলাইন এবং অফলাইন দুইভাবেই ডিগ্রির ফলাফল বের করা যায়। অনলাইন এবং অফলাইন দুটি নিয়েই আজকের পোস্টে আমরা আলোচনা করেছি।

অনলাইনে রেজাল্ট বের করতে হলে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করতে হয়। এরপর কোর্সের নাম, পরীক্ষার সাল, রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ইত্যাদি এই অপশন গুলো সঠিকভাবে ক্লিক করতে হয়।

ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে রেজাল্ট প্রিন্ট করার অপশনও রয়েছে। এছাড়া অফলাইনে রেজাল্ট বের করতে হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হয় NU। এরপরে স্পেস দিয়ে DEG লিখে আবার স্পেস দিয়ে পরীক্ষার রোল নাম্বারটি লিখতে হয়।

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২

মেসেজ পাঠাতে হয় 16222 নাম্বারে। একটি উদাহরণের মাধ্যমে দেখানো হলো- NU <space>DEG <space>123456 অনলাইনে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট দেখা খুবই সহজ।

বর্তমানে বেশিরভাগ মানুষ অনলাইনের মাধ্যমে রেজাল্ট বের করতে পারে। অনলাইনের মাধ্যমে রেজাল্ট বের করার জন্য প্রথমে যা করতে হবে – ১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি হল- www.nu.ac.bd/results.

ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

২. এরপর যে অপশন  গুলো আসবে তার মধ্যে ডিগ্রী অপশনে ক্লিক করতে হবে। ৩. প্রথম বর্ষের পরীক্ষার ফলাফলের জন্য প্রথম বছর বাটনে ক্লিক করতে হবে। ৪. এরপর নিজের রেজিস্ট্রেশন নং এবং রোল নাম্বার লিখতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১য় বর্ষের রেজাল্ট ২০২২

৫. অতঃপর পরীক্ষার সাল এ ক্লিক করতে হবে। সবশেষে গেট রেজাল্ট অপশনে ক্লিক করলেই বের হয়ে যাবে ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল।এভাবে অনলাইনে খুব সহজেই ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল বের করা যায় এবং এতে সময়ও কম লাগে।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট দেখার  নিয়ম প্রথম বর্ষের মতই। দ্বিতীয় বর্ষের রেজাল্ট দেখার জন্য- ১. প্রথমেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইটটি হল- www.nu.ac.bd/results

ডিগ্রী ২য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

২. এরপর ডিগ্রী রেজাল্ট দেখার জন্য ডিগ্রী অপশনে ক্লিক করতে হবে। ৩. অতঃপর দ্বিতীয় বর্ষ অপশনে ক্লিক করতে হবে। ৪.এরপর আপনাদের যে কাজটি করতে হবে তা হল পরীক্ষার সাল এ ক্লিক করতে হবে।

৫. সর্বশেষে আপনার রেজিস্ট্রেশন নাম্বার এবং রোল নাম্বারটি সাবধানতার সাথে বসাতে হবে। এভাবে ডিগ্রি দ্বিতীয় বর্ষ রেজাল্ট অল্পসময়ের মধ্যে বের করা যায়। ডাউনলোড বাটনে ক্লিক করে রেজাল্টের কপি ডাউনলোড করা যায়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button