ইসলামিক

অহংকার নিয়ে ইসলামিক উক্তি, হাদিস, শিক্ষনীয় গল্প

আমরা আমাদের অবসর সময় নানাভাবে অতিবাহিত করি। অবসর সময়ে যদি বিভিন্ন প্রকার উক্তি পড়ি এবং শেয়ার করি তবে আমরা যেমন উপকৃত হব তেমনি অন্যরাও উপকৃত হবে।

আপনাদের মধ্যে অনেকেই অহংকার নিয়ে ইসলামিক উক্তি, ক্ষমতা নিয়ে ইসলামিক উক্তি এবং  হিংসা নিয়ে ইসলামিক উক্তির সন্ধান করে থাকেন। আমি বলব যে আপনারা সঠিক জায়গায় এসেছেন। নিচে পর্যায়ক্রমে উক্তিগুলো গুলো দেওয়া হয়েছে।

আর্টিকেলটির শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। সুতরাং আমি বলতে পারি আর্টিকেলটি প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। মানুষের খারাপ গুণগুলোর মধ্যে একটি হলো অহংকার করা।

অহংকার এমন এক রোগ যার চিকিৎসা শুধুমাত্র স্বয়ং সেই ব্যক্তিই করতে পারে। আল্লাহ তাআলা অহংকার কারীদের অপছন্দ করেন। যে ব্যক্তি অহংকার করে সে জান্নাতে প্রবেশ করবে না। বিন্দুমাত্র অহংকার জান্নাতে যাওয়া আটকে দেবে।

ইবলিশ শয়তান অহংকার করার কারণে ফেরেশতাদের নাম থেকে তার নাম কাটা গিয়েছিল। আল্লাহ তাআলা তাকে পরিত্যাগ করেছিলেন। যে ব্যক্তি অহংকার করে তার পরিণতি কখনো শুভ হতে পারে না।

অহংকার কারী কখনো উন্নতি করতে পারে না। কারণ অহংকার পতনের মূল। অহংকার আস্তে আস্তে সব ভালো গুণগুলোকে নিস্তেজ করে দেয়। আজকের আর্টিকেলে অহংকার নিয়ে অনেকগুলো ইসলামিক উক্তি দেয়া হয়েছে।

আপনারা যদি উক্তিগুলো বেশি বেশি শেয়ার করেন তাহলে যারা অহংকার করে তারা অহংকারের কুফল সম্পর্কে জানতে পারবে। আল্লাহতালা অতি খুশি হবেন। আশা করি আর্টিকেলটি প্রত্যেকের কাজে আসবে।

যেকোনো কাজে সফলতা আনার জন্য সর্বোচ্চ ক্ষমতা দিয়ে কাজ করতে হয়। আল্লাহ তাআলা সকলকে সমান ক্ষমতা দিয়ে দুনিয়ায় পাঠাননি। কিন্তু চেষ্টা করে আমরা যদি কোন কাজ করি

তাহলে সে কাজে সফলতা আসার সম্ভাবনা খুব বেশি থাকে।আমাদের উচিত নিজের সর্বোচ্চ ক্ষমতা দিয়ে সামনের পথে এগিয়ে চলা। অনেকেই ক্ষমতা নিয়ে ইসলামিক উক্তি শেয়ার করতে পছন্দ করে।

তাদের কথা ভেবে আজকের আর্টিকেলে ক্ষমতা নিয়ে অনেকগুলো ইসলামিক উক্তি দেয়া হয়েছে। আপনারা চাইলে উক্তিগুলো কপি করে বিভিন্ন সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারেন।

এছাড়াও যারা বর্তমানে হতাশ তাদেরকে চাইলে মোটিভেট করার জন্য ক্ষমতা নিয়ে বিভিন্ন ইসলামিক উক্তি পাঠাতে পারেন। এতে করে তারা আরো উৎসাহ পাবে। আশা করি আর্টিকেলটি প্রত্যেকের জন্য কার্যকরী ভূমিকা পালন করবেন।

আল্লাহ সৃষ্ট জীব হিসেবে আমাদের উচিত একজন আরেকজনের সাথে মিলেমিশে বসবাস করা। খারাপ গুণগুলো থেকে নিজেদের বিরত রাখা। আল্লাহ তায়ালা হিংসা কারীকে পছন্দ করেনা।

যে ব্যক্তি অন্যের পরনিন্দা করে হিংসা করে সে কখনো উন্নতি করতে পারে না। যে ব্যক্তি অন্যের ভালো দেখতে পারে না আল্লাহ তাআলা তার ভালো করার চিন্তা করেন না। হিংসা থেকেই বড় বড় পাপের সূচনা হয়।

মুসলিম হিসেবে আমাদের উচিত হিংসা থেকে দূরত্ব বজায় রাখা। আমরা যদি হিংসা নিয়ে বেশি বেশি ইসলামিক উক্তি শেয়ার করি তাহলে মানুষ হিংসা করা থেকে বিরত থাকবে।

একে অপরের সাথে মিলেমিশে বসবাস করবে। নিচে অনেকগুলো হিংসা নিয়ে ইসলামিক উক্তি দেওয়া হয়েছে। আপনারা চাইলে উক্তিগুলো বিভিন্ন সামাজিক মাধ্যমে পোস্ট হিসেবে শেয়ার করতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button