ঘুমের ঔষধের নাম কি বাংলাদেশ (গভীর এবং দ্রুত ঘুমের ওষুধ)

ঘুমের ঔষধের নাম কি বাংলাদেশ (গভীর এবং দ্রুত ঘুমের ওষুধ)

ঘুম মানুষের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণে ঘুমের মাধ্যমে একজন মানুষের মস্তিষ্ক বিশ্রাম নেওয়ার সুযোগ পায়। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় যে অনেকের বিভিন্ন কারণে ঘুম হয় না। এর মধ্যে রয়েছে মানসিক চাপ।

কেউ যদি মানসিক চাপে থাকে তাহলে তার ঘুম হয় না। এছাড়াও রয়েছে ঘুমানোর জন্য মানসম্মত পরিবেশ, শরীরচর্চা অভাব ইত্যাদি। সেই সাথে আপনারা যদি ঘুমাতে যাওয়ার আগে চা কফি বা নিকোটিন জাতীয় কোন কিছু পান করেন সে ক্ষেত্রেও ঘুমের সমস্যা হতে পারে।

আর ঘুমের সমস্যা হলে মানুষের মধ্যে মানসিক অশান্তি তৈরি হয়, স্মৃতিশক্তি লোপ পেতে থাকে, অস্থিরতা উদ্ধিগ্নতা বিরাজ করে, মনোযোগ নষ্ট হয়ে যায়, শরীর ব্যথা, মাথাব্যথা সহ আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে।

তাই একজন মানুষের অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমানো উচিত। অনেকে আছেন যারা বিভিন্ন কারণে ঘুমাতে পারেন না বা অনিদ্রায় ভুগে থাকেন। আর এই সকল ব্যক্তিদের জন্য বাজারে বিভিন্ন গ্রুপের বিভিন্ন কোম্পানির ঔষধ বিক্রি করা হয়ে থাকে।

আর এ সকল ঔষধগুলো সেবন করলে খুব দ্রুত  মানুষ ঘুমাতে পারে। অনেকে আছেন যারা পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর জন্য বা যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা ঘুমের ঔষধ খেয়ে তন্দ্রা আনার জন্য ঘুমাবার জন্য ঔষধের নাম জানতে চান।

এজন্যই আমরা এখানে বিভিন্ন কোম্পানির কতগুলো ঘুমের ঔষধের নাম প্রকাশ করবো। সেই সাথে আমরা এখানে ঘুমের হোমিও ঔষধের নাম এবং ঘুমের ঔষধের দাম সম্পর্কেও বিস্তারিত আলোচনা করব।

আপনারা যদি ঘুমের ঔষধ কিনতে চান সেক্ষেত্রে আপনারা বাজার থেকে বা ফার্মেসি থেকে ডায়াজিপাম নামক ঔষধটি কিনতে পারবেন। এছাড়াও ঘুমের অন্য সকল ঔষধগুলোর মধ্যে রয়েছে-  কিটোটিফেন, ক্লোবাজাম, বুসপিরন, কিপাম, লাক্সনিম ইত্যাদি।

অনেকে আছেন যারা ঘুমের জন্য এলোপ্যাথিক ঔষধ না খেয়ে হোমিও ঔষধ খেতে চান। তাই অনেকে হোমিও ঘুমের ঔষধের নাম জানতে চান। আমরা এখানে এ বিষয়ে আলোচনা করব। আপনারা যদি হোমিও ঘুমের ঔষধ খেতে চান?

তাহলে নাক্স ভোমিকা ঔষধটি সেবন করতে পারেন। এছাড়া রয়েছে ম্যাগনেসিয়াম কার্বনিকা, কোকুলাস ইন্ডিকা, ক্যালি ফস, ফসফরীকাম, সালফার ইত্যাদি। তবে এ সকল ঔষধগুলো আপনারা রোগের বা ঘুম না

ঘুমের ঔষধের নাম কি

হওয়ার উপসর্গ গুলোর উপর ভিত্তি করে খেতে পারবেন। আমাদের দেশে ঘুমের অনেক ঔষধ রয়েছে। যেগুলো খুবই সহজলভ্য এবং বাজারে কিনতে পাওয়া যায়। অনেকেই ঘুমের ঔষধের নাম এবং দাম জানতে চান।

তাই আমরা আপনাদেরকে এ বিষয়ে জানাবো। যেমন, আপনারা যদি জিপাম নামক ঘুমের ঔষধ কিনতে চান সেক্ষেত্রে 3 mg 1 ট্যাবলেট এর দাম পড়বে 5.02 টাকা। টার্বো 3 mg ট্যাবলেট এর একটির দাম হচ্ছে 5 টাকা,

রেম 3 mg একটির এর দাম হচ্ছে 3.50 টাকা। আপনারা যদি ঘুমের ঔষধ সেবন করতে চান সেক্ষেত্রে আপনাদেরকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে। অন্যথায় ঘুমের ঔষধ সেবনের

ফলে অনেক মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এসকল ঔষধগুলো ছাড়াও আমাদের ওয়েবসাইট আমরা আরো অন্যান্য রোগের ঔষধ সম্পর্কেও কতগুলো পোস্ট প্রকাশ করেছি।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক সকল তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়।