উৎসব

পহেলা বৈশাখ ও বাঙালির সংস্কৃতি [ক্লিক করে বিস্তারিত জানুন]

পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়ে আজকে আমরা এই পোস্টটি। আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। সামনে পহেলা বৈশাখ অর্থাৎ আগামীকাল 14 এপ্রিল সারা বাংলাদেশে পহেলা বৈশাখ ঘটা করে পালন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হবে এবং রমনার বটমূলে প্রভাত সঙ্গীত এর আয়োজন করা হবে। এবং পহেলা বৈশাখ কে বরণ করে নিতে আয়োজন করা হবে অনেক ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজকে আমরা এই পোস্টের মাধ্যমে পহেলা বৈশাখ ও বাঙালি সংস্কৃতির ঐতিহ্য আপনাদের সামনে তুলে ধরব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে আশা করি আপনাদের সকল সমস্যার সমাধান হয়ে যাবে।

পহেলা বৈশাখ ছবি ২০২২

পহেলা বৈশাখের ইতিহাস

সুতরাং, বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন এ সম্পর্কে আরও বিস্তারিত আলোচনা করা যাক। পহেলা বৈশাখ হচ্ছে লোকজনের সঙ্গে নাগরিক জীবনের একটি সেতুবন্ধন। ব্যস্ত নগর কিংবা গ্রামীণ জীবন যেটাই বলা হোক না কেন।

এই নববর্ষে বাঙালি জাতিকে একত্র করে জাতীয়তাবোধে। এ অনুষ্ঠান পরিণত হয় প্রত্যেকটি বাঙালির কাছে শিকড়ের মিলনমেলায়। ধর্ম, বর্ণ সব পরিচয়ের ঊর্ধ্বে উঠে বাঙালি জাতি এই নববর্ষকে সাদরে আমন্ত্রণ জানায়।

আসছে বাঙালির প্রাণের উৎসবের দিন পহেলা বৈশাখ। বছরের প্রথম দিনটি বাঙালিরই শুধু নয়, বাংলা ভাষাভাষী আদিবাসী ও নৃতাত্ত্বিক জনগোষ্ঠী, ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকটি মানুষের জীবন-জগতে স্বপ্নময় নতুন বছরের শুভ সূচনা ঘটায়।

পহেলা বৈশাখের শাড়ির ছবি

পহেলা বৈশাখ রচনা

পহেলা বৈশাখ বাংলা মাসের প্রথম দিন এদিনটি বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, বিহার, আসাম, ত্রিপুরা শহর দেশ বিদেশে বসবাসরত প্রত্যেকটি বাঙালির নববর্ষ হিসেবে পালন করে। ইহা মানুষের প্রাণের উৎসব।

এই উৎসবের সময় মানুষ পান্তা ভাত খেয়ে সারা দিন উদযাপন করে। আবার অনেকেই জানতে চান পহেলা বৈশাখ কবে অনুষ্ঠিত হবে। সারা বিশ্বব্যাপী পহেলা বৈশাখ পালন করা হবে 14 ই এপ্রিল অর্থাৎ আগামীকাল।

পহেলা বৈশাখে মেয়েদের ছবি

পহেলা বৈশাখ ও বাঙালির সংস্কৃতি

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে বাংলা নববর্ষ নিয়ে সকল তথ্য উপস্থাপন করব। বাংলায় হরেক রকম মেলার দিন-তারিখও নির্ধারিত ছিল বাংলা সনের সঙ্গে। শুধু ফসল আর উৎসব নয়, বাঙালির কৃষকের পারিবারিক ও সামাজিক কাজকর্ম,

বিবাহ, জন্ম-মৃত্যুসহ জীবনের সব বিষয়েই বাংলা সন ছিল একক ও অনন্য। ভারতবর্ষে খাজনা আদায়ে সুষ্ঠুতা প্রণয়নের লক্ষ্যে মুঘল সম্রাট আকবর বাংলা তথা ফসলি সন ১৫৫৬ সালের ১৪ এপ্রিল প্রবর্তন করেন।

তবে শুরুর দিন কিন্তু ১ সাল ছিল না, ছিল ৯৬৩ সাল। মূলত তখন থেকে পহেলা বৈশাখের রীতি চালু হয়। পহেলা বৈশাখ কে কেন্দ্র করে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে সকল তথ্য জানাবো।

পহেলা বৈশাখের হাতে আঁকা ছবি ২০২২

পহেলা বৈশাখ অনুচ্ছেদ

আমাদের দেশে অনেকেই পহেলা বৈশাখ-নববর্ষ উন্মাদনায় বাউল এবং বৈরাগীর বেশ ধারণ করে। এছাড়া নববর্ষ উপলক্ষে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তাহলে পহেলা বৈশাখের বর্ষবরণ উৎসব। এছাড়া টিভি চ্যানেলগুলো বর্ষ নববর্ষ কে কেন্দ্র করে আলাদা আলাদা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। 14 ই এপ্রিল বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ,

বিহার, ত্রিপুরা, আসাম মনিপুর রাজ্যের পহেলা বৈশাখ ঘটা করে পালন করা হয়। তাহলে বন্ধুরা কেমন লাগলো আজকে আর্টিকেল। কমেন্ট করে জানাবেন আপনাদের সামনে।

আমরা নববর্ষ উপলক্ষে সকল তথ্য উপস্থাপন করছি। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আরও কোন তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানান।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button