উৎসব

পহেলা বৈশাখ অনুচ্ছেদ এবং পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

দেখতে দেখতে আবার চলে এল 1429 পহেলা বৈশাখ। বাংলা জাতি এবং বাঙালি সংস্কৃতির একটি জনপ্রিয় উৎসব এর নাম হচ্ছে পহেলা বৈশাখ। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে পহেলা বৈশাখকে কেন্দ্র করে বেশ কিছু তথ্য আপনাদের সামনে উল্লেখ করব।

 আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। পহেলা বৈশাখ বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের 1 তারিখ। বঙ্গাব্দের প্রথম দিন। তথা বাংলা নববর্ষ দিনটি সকল বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন।

 দিনদিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের নববর্ষ হিসেবে উৎসবের সাথে পালিত হয়। ত্রিপুরায় বসবাসরত বাঙালিরাও এই উৎসবে অংশ নিয়ে থাকে। পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন ধরনের রচনা অনুচ্ছেদ যদি খুঁজে থাকেন।

পহেলা বৈশাখ ছবি ২০২২

পহেলা বৈশাখের ইতিহাস

তাহলে আসুন আমাদের ওয়েবসাইটে। আজকে আমরা আমাদের ওয়েবসাইটে নিয়ে 14 ই এপ্রিল 2022 সালের পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন অনুচ্ছেদ উল্লেখ করব। আপনারা কি 2022 সালের 14 এপ্রিল নিয়ে বিভিন্ন ধরনের অনুচ্ছেদ রচনা খোঁজ করছেন।

আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন ধরনের অনুচ্ছেদ রচনা করবো। আজ আমরা পহেলা বৈশাখ নিয়ে বেশকিছু কথা বলব। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন এবং অনুচ্ছেদ গুলো পড়বেন। পহেলা বৈশাখ বাংলা বছরের প্রথম মাসের প্রথম দিন। এই দিন বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী অনুষ্ঠান ও উৎসবের মধ্য দিয়ে পালিত হয়।

পহেলা বৈশাখের শাড়ির ছবি

পহেলা বৈশাখ রচনা

এদিনটি পান্তা ইলিশের মধ্য দিয়ে শুরু হয়। তারপর বিভিন্ন ধরনের পশু পাখি ,হাতি, ঘোড়ার মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। তাহলে বন্ধুরা, আসুন আমরা এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

গ্রামের ও শহরের বিভিন্ন ব্যবসায়ী এ দিনে হালখাতা খুলে এবং সবাইকে মিষ্টি বিতরণ করে। সকলে এই দিনে নতুন সাদা এবং লাল রংয়ের জামা কাপড় পরিধান করে। মেয়েরা লাল পারের সাদা শাড়ি এবং পুরুষেরা পাঞ্জাবি পরে।

পহেলা বৈশাখে মেয়েদের ছবি

পহেলা বৈশাখ ও বাঙালির সংস্কৃতি

বিভিন্ন অনুষ্ঠানে যায় পহেলা বৈশাখে প্রায় সকল স্কুল-কলেজে ছোটখাটো অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বৈশাখ মাসের প্রথম দিন থেকে পরবর্তী তিন দিন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈসাবি উৎসব পালন করে।

তাহলে বন্ধুরা, কেমন লাগলো আজকের আর্টিকেল। কমেন্ট করে জানাবেন। আরও কোন তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানান। আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এই দিন বাঙালির নববর্ষের আগমনী গান “এসো হে বৈশাখ এসো এসো” গান গেয়ে একসাথে নববর্ষকে বরণ করে নেয়।

পহেলা বৈশাখের হাতে আঁকা ছবি ২০২২

পহেলা বৈশাখ অনুচ্ছেদ

বৈশাখী এমন একটি উৎসব যা নির্দিষ্ট কোনো ধর্ম বা বর্ণের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি সকল বাঙালি জাতির উৎসব। বাংলা বৈশাখ মাসের 1 তারিখ পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ পালিত হয়।

এদিনে বাংলা একাডেমি, বাঙালি বাংলাদেশ, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, ছায়ানট, বুলবুল ললিতকলা একাডেমী, নজরুল ইন্সটিটিউট মুক্তিযুদ্ধ জাদুঘর সহ আরও অনেক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মসূচি পালন করে।

নববর্ষের প্রথম দিন থেকে সারা বৈশাখ মাস  বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় থাকে বিভিন্ন ধরনের বাঙালির ঐতিহ্য। যেমনঃ কৃষিজাত শিল্প, জন্য কুটির শিল্প, পণ্য সহ পুতুল খেলা, সার্কাস, গম্ভীরা, জারি সারি গান।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button