উৎসব

পহেলা বৈশাখের ইতিহাস এবং কাহিনী [জানতে এখানে ক্লিক করুন]

আমরা তো সবাই পহেলা নববর্ষ পালন করি। কিন্তু আমরা কি জানি পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে? অনেকেই জানিনা। কিন্তু আমরা পহেলা বৈশাখ পালন করে খুব ভালোভাবে। কিন্তু আমাদের উচিত পহেলা বৈশাখের ইতিহাস জানার।

 আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কিভাবে আবির্ভাব ঘটল এবং কিভাবেই বা এর সাথে বাঙালি সংস্কৃতির জড়িত। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে সকল তথ্য জানাবো।

 আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন। আশা করি বুঝতে পারবেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে পহেলা বৈশাখের ইতিহাস এবং কে এই পহেলা বৈশাখ চালু করল। সেই তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানাবো।

পহেলা বৈশাখ ছবি ২০২২

পহেলা বৈশাখের ইতিহাস

বাংলা শুভ নববর্ষ পয়লা বৈশাখ বা পহেলা বৈশাখ (বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ) বাংলা সনের প্রথম দিন, তথা বাংলা নববর্ষ। দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে শুভ নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সাথে পালিত হয়।

ত্রিপুরায় বসবাসরত বাঙালিরাও এই উৎসবে অংশ নেয়। সে হিসেবে এটি বাঙালির একটি সর্বজনীন উৎসব। বিশ্বের সকল প্রান্তের সকল বাঙালি এ দিনে নতুন বছরকে বরণ করে নেয়, ভুলে যাবার চেষ্টা করে অতীত বছরের সকল দুঃখ-গ্লানি।

মূলত আকবরের সময় কাল থেকে পহেলা বৈশাখের উদযাপন শুরু হয়। তখন প্রত্যেক চৈত্র মাসের শেষ দিনের মধ্যে সকল খাজনা, মাসল, শুল্ক পরিশোধ করতে হতো। এরপর দিন থেকে অর্থাৎ

পহেলা বৈশাখের শাড়ির ছবি

পহেলা বৈশাখ রচনা

পহেলা বৈশাখের ভূমির মালিক নিজ অঞ্চলের অধিবাসীদের মিষ্টান্ন দিয়ে আপ্যায়ন করতেন এবং হালখাতা চালু করেন। হালখাতা চালু করার পরেই বাঙালীদের মধ্যে পহেলা বৈশাখের পালন করার উৎসবে মেতে ওঠে।

পাশ্চাত্য সংস্কৃতি সংস্কৃতি এবং বিদেশি সংস্কৃতির কারণে আমরা ভুলে যেতে বসেছি বর্তমান সময়ের বাঙালি সংস্কৃতিকে। কিন্তু পহেলা বৈশাখ আমাদের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত।

পহেলা বৈশাখে মেয়েদের ছবি

পহেলা বৈশাখ ও বাঙালির সংস্কৃতি

আজকে আমরা এ পোস্টের মাধ্যমে বাঙালির পহেলা বৈশাখের সংস্কৃতির কথা আপনাদের সামনে তুলে ধরবো। পহেলা বৈশাখের চলেও গ্রামীণ মেলার আয়োজন, রমনার বটমূলে অনুষ্ঠিত হয় বর্ষবরণ উৎসব।

অনেক স্থানে ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খাওয়ার ব্যবস্থা থাকে। এই দিনের একটি পুরনো সংস্কৃতি হলো গ্রামীণ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন। এর মধ্যে থাকে নৌকাবাইচ, লাঠি খেলা কিংবা কুস্তির।

বাংলাদেশে এরকম কুস্তির সবচেয়ে বড় আসরটি হয় ১২ বৈশাখ, চট্টগ্রাম-এর লালদিঘী ময়দান-এ। এটি জব্বারের বলি খেলা নামে পরিচিত।এছাড়া গ্রামে চলে বিভিন্ন ধরনের বাণিজ্য মেলা, ঢাকা বৈশাখী উৎসবের একটি আবশ্যিক অঙ্গ মঙ্গল শোভাযাত্রা।

পহেলা বৈশাখের হাতে আঁকা ছবি ২০২২

পহেলা বৈশাখ অনুচ্ছেদ

আপনার অনেকে প্রশ্ন করেন পহেলা বৈশাখ কবে এবং কবে থেকে এই উৎসব পালন করা হয়। সাধারণত আকবরের সময় কাল থেকে পহেলা বৈশাখ খুব ঘটা করে পালন করা হয়।

1856 সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে। পহেলা বৈশাখে 1989 সালে থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। পহেলা বৈশাখের উৎসবের একটি অন্যতম আকর্ষণ।

এছাড়া বিভিন্ন জায়গায় বউমেলা, ঘোড়ামেলা, চট্টগ্রামে বর্ষবরণ, পার্বত্য জেলায় আদিবাসীদের বর্ষবরণ, পশ্চিমবঙ্গের পহেলা বৈশাখ উদযাপন হয়। কলকাতায়, অস্ট্রেলিয়ায়, সুইডেনে বসবাসকারী বাঙ্গালীদের মধ্যে

পহেলা বৈশাখ উদযাপনের বেশ আগ্রহ দেখা যায়। তাহলে বন্ধুরা, এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে সকল তথ্য জানিয়ে গেলাম  আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য পেতে চলে আসুন আমাদের ওয়েবসাইটে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button