ভর্তি বিজ্ঞপ্তি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তির প্রয়োজনীয় তথ্যাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sau.edu.bd এ পাওয়া যাবে। প্রিয় শিক্ষার্থীরা, আপনারা জানেন গত ৫/০৩/২০২২ তারিখে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় তাদের www.sau.edu.bd  ওয়েবসাইটে ২০২২ শিক্ষাবর্ষের সম্মান (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।

আপনারা যারা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়  অনার্স প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান। তাদের জন্য আজকে আমাদের পোস্ট। মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

আপনারা চাইলে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট www.sau.edu.bd এবং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন সার্কুলার ফ্রী ডাউনলোড করতে পারবেন এবং আবেদন করতে পারবেন।  চলুন দেখে নিই কিভাবে আপনি আপনার প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

আপনারা জানেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় তাদের প্রথম বর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষে ভর্তির জন্য তাদের ওয়েবসাইটে  www.sau.edu.bd একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে ছবি আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

আমরা দক্ষ কর্মী দ্বারা আমাদের এই আর্টিকেল তৈরি করেছি।  কোন সমস্যা হলে আপনারা ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দিন। অথবা আমাদের ভেরিফাইড ফেসবুক পেজে জানিয়ে দিন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

আসন সংখ্যা – ৬২৫

  •  কৃষি অনুষদ – ৩৫০

  •  এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ – ১০০

  •  এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট – ১২০

  • ফিসারিজ এন্ড এ্যাকুয়াকালচার – ৫০

আবেদন সংক্রান্ত তথ্যঃ

  • প্রাথমিক  আবেদনের শুরুর তারিখঃ ২০ মার্চ ২০২২ (১০.৩০ AM)

  • প্রাথমিক আবেদনের শেষ তারিখঃ ৩১ মার্চ ২০২২ (১১.৫৯ PM)

  • চুড়ান্ত আবেদন শুরুর  তারিখঃ ০৫ এপ্রিল ২০২২

  • চুড়ান্ত আবেদন শেষের  তারিখঃ ২৫ এপ্রিল ২০২২

  • ফী প্রদানের শেষ তারিখ: ০৫ মে ২০২২ (১১.৫৯ PM)

  • ভর্তি কার্ড বিতরণ শুরু: ২৫ মে ২০২২ (১২ ০০ PM) – ০২ জুন ২০২২ (সন্ধ্যা ৬ ০০ PM)

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ১৬-০৬-২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ২৫-০৬-২০২২

 ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর, মোবাইল ও ঘড়ি সহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের উপর নিষেধাজ্ঞা রয়েছে।

 সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকছে।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় আবেদনের জন্য সকল সার্ভিস চার্জসহ ১০০০/- (এক হাজার) টাকা মাত্র ।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

  • এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.৫০ (৪র্থ বিষয় ছাড়া) এবং আলাদা আলাদা জিপিএ ৩.০০ থাকা আবশ্যক।

  • এইচএসসি পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

  • এসএসসি ও এইচএসসি উভয়ের ইংরেজী বিষয়ে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

ভর্তি পরীক্ষায় পদার্থ-২০, রসায়ন ২০, জীববিজ্ঞান-২০ ও গণিত-২০,ইংরেজি-১০ ও সা.জ্ঞান-১০। বিষয়াবলী থেকে মোট ১০০ টি MCQ প্রশ্ন থাকবে।

এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ৮ দ্বারা এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ১২ দ্বারা গুণ করা হবে। অর্থাৎ, জিপিএ এর উপর ১০০ নম্বর বরাদ্দ থাকবে। মোট ২০০ (১০০+১০০) নম্বরের ভিত্তিতে প্রতিটি শিক্ষার্থী মূল্যায়ন করা হবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশিত হয়েছে।  গত ৫ ই মার্চ ২০২২ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট থেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশিত হয়।

গত বছরের মতো এবারও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল ও ভর্তি পরীক্ষার উপর ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি নিয়ে থাকবে। অনেকেই জানেনা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার কিভাবে দেখে অথবা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য  কি কি করতে হবে।

তাই আজকে আমরা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়  ভর্তি সার্কুলার টি আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে অথবা ছবি আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে বিনামূল্যে আমাদের ওয়েবসাইট থেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়  পিডিএফ সার্কুলার ডাউনলোড করে নিতে পারেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম

  • প্রথমে আপনাকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  www.sau.edu.bd  এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।

  • Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

  • আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতেহবে। ছবির সাইজ হবে ১২০×১৫০ পিক্সেল  সহ  ছবিটি  ৫০gb  বা  png ফরম্যাটের হতে হবে।

  •  আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে। ভর্তি পরীক্ষার সকল নোটিফিকেশন উক্ত নাম্বারে প্রদান করা হবে।

  • . আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতে

  • হবে।  আবেদনকারী ROCKET অথবা ‘SURE CASH’ অথবা ‘BKASH’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট জন্য আবেদন ফি জমা দিতে হবে।

  • আবেদনকারীর সব ধরনের নিশ্চায়ন  বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

  • নিশ্চায়ন কৃত সকল আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আবেদন সংক্রান্ত সব ধরনের তথ্য বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে www.sau.edu.bd  পাওয়া যাবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২১ জুন ২০২২  প্রকাশিত হবে। আপনারা চাইলে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.sau.edu.bd এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। এবং এসএমএসের মাধ্যমে আপনি  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

প্রথম মেধা তালিকা থেকে দ্বিতীয় মেধা তালিকা আসন খালি থাকা সাপেক্ষে, এবং মাইগ্রেশন পরবর্তীতে দ্বিতীয় মেধা তালিকা থেকে কোন সাবজেক্ট না পেলে কোটা মাইগ্রেশনের মেধা তালিকা প্রণয়ন করা হবে। এসএমএসের মাধ্যমে আপনি আপনার কাংখিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ভর্তির রেজাল্ট জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button