রকমারি

১ থেকে ১০০ পর্যন্ত বানান PDF Download

প্রিয় শিক্ষার্থী, আপনারা যারা ছোট বাচ্চাদের বিভিন্ন গণিত শিখতে শিখাতে চান। তাদেরকে অবশ্যই শুদ্ধ প্রমিত বানান ও উচ্চারণ সহ শেখানো উচিত। 1 থেকে 100 পর্যন্ত সংখ্যার প্রমিত বানান ও উচ্চারণ সহ নিচে দেয়া হয়েছে।

খেয়াল করুন প্রথম বন্ধন এর মধ্যে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট অংক সংখ্যা নির্দেশক বর্ণ। বন্ধন এর আগে যেটা হচ্ছে সেটা হচ্ছে সংখ্যার বানান। অর্থাৎ এমনি বন্ধনী এর ভিতরে যেটা দেওয়া হয়েছে।

সে সেটা হচ্ছে ঐ সংখ্যার উচ্চারণ করার নিয়ম। আপনারা যদি এক থেকে একশ পর্যন্ত শুদ্ধ বানান সম্পর্কে জানতে চান। আমাদের ওয়েবসাইটে এসে দেখে নিতে পারেন।

আপনার অনেকেই 1 থেকে 100 পর্যন্ত শুদ্ধ বানান করা নিয়মাবলী এবং শুদ্ধ প্রমিত উচ্চারণ গুলো খোঁজ করছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে এক থেকে একশ পর্যন্ত প্রমিত বানান সহ উচ্চারণ আপনাদের শেখাবো।

1 থেকে 100 পর্যন্ত শুদ্ধ বানান অনেকেই জানেনা। বিশেষ করে ছোট বাচ্চাদের শেখানোর জন্য এ প্রমিত বানান ও উচ্চারণ গুলো সবচাইতে কাজে লাগতে পারে। বিশেষ করে ছাত্রছাত্রীদের প্রমিত বানান গুলো শেখা উচিত।

এতে তারা শুদ্ধ বানান গুলো শিখবে। এর ধারাবাহিকতায় আমি আপনাদের সামনে এক থেকে একশ পর্যন্ত শুদ্ধ বানান এবং প্রমিত বানান দিয়ে দিয়েছি। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

পরবর্তী পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করব। আপনারা কি এক থেকে একশ পর্যন্ত প্রমিত বাংলা বানান সম্পর্কে জানতে চান। কিন্তু কোথাও এ সম্পর্কে জানেন না।

 আসুন আমাদের ওয়েবসাইটে। এ ওয়েবসাইটের মাধ্যমে আমি আপনাদের সামনে এক থেকে একশ পর্যন্ত বাংলা একাডেমি কর্তৃক যে নিয়ম দেয়া হয়েছে। সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো।

আপনাদের সন্তানের শেখার সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে এক থেকে একশ পর্যন্ত বানান দিয়েছি। এ বানানো আপনারা যদি দেখেন এবং আপনার সন্তানকে বানানো অনুসারে অনুশীলন করান।

তাহলে সে সঠিক ভাবে বানানো শিখতে পারবেন। আপনার সন্তানকে সঠিক বানান শেখাতে এবং সন্তানের যেন ভুল না হয় এই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে আপনারা বাংলা একাডেমি প্রমিত বানান রীতি অনুসরণ করুন।

এখানকার এই বানানের নিয়ম এবং বানান দেখে নিলে আপনারা তা মনে রাখতে পারবেন এবং এক্ষেত্রে আপনাদের কেউ ভুল ধরার থাকবে না। আপনারা 1 থেকে 100 পর্যন্ত বানান গুলো জানতে চান।

শুদ্ধভাবে বানান জানতে হলে আমাদের ওয়েবসাইটে আসতে হবে। আমরা আমাদের এখানে আপনাদের জন্য 100 থেকে 100 পর্যন্ত বানান নিয়ে আলোচনা করব। সেই সাথে আপনার যেন তা সংগ্রহ করতে পারে সে সম্পর্কে জানাবো।

অনেক সময় নিজেদের চর্চা না থাকার কারণে আমরা নিজেরাও 1 থেকে 100 পর্যন্ত বানান ভুলে যাই। ইন্টারনেটের যুগে আমরা যদি সেই বানান ইন্টারনেট থেকে দেখি। তাহলে খুব সহজে সমাধান পেয়ে যেতে পারি।

এরই ধারাবাহিকতায় আমি আপনাদের সামনে এক থেকে একশ পর্যন্ত প্রমিত বাংলা ব্যাকরণ অনুসারে এবং বাংলা একাডেমি কর্তৃক শুদ্ধ বানান আপনাদের সামনে তা দিয়ে দিচ্ছি। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button