রুটিন

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২ PDF | জাতীয় বিশ্ববিদ্যালয়

অনেকেই পরীক্ষার রুটিন খোঁজ করছিলেন। তাই আজকে আমরা জানিয়ে দেবে এই  বিষয় সম্পর্কে। আপনারা অবগত আছেন যে করোনা মহামারীর কারণে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।  প্রায় 544 দিন পর শিক্ষাপ্রতিষ্ঠান গত 12 সেপ্টেম্বর ২০২২ তারিখে খুলে দেওয়া হয়েছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা পর  বিশ্ববিদ্যালয় ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের হল গুলো খুলে দেওয়ার এবং ক্লাস নেওয়ার সিদ্ধান্ত আসতে পারে।   আপনারা জানেন যে, করোনা মহামারীর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের 19- 20 শিক্ষাবর্ষে প্রথম বর্ষের পরীক্ষা স্থগিত। কিন্তু অটোপ্রমোশনের মাধ্যমে তাদের দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হলেও তাদের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা দিতে হবে।

তাই আপনারা যারা প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সম্বন্ধে খোঁজ করছিলেন। তারা ভালো জায়গায় আছেন। কারণে আর্টিকেল এর মাধ্যমে আমরা জানিয়ে দেবো প্রথম বর্ষের সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার রুটিন সম্পর্কে। তাহলে শুরু করা যাক আজকের আর্টিকেলটি।

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২

করোনা মহামারির কারণে আগামী 12 সেপ্টেম্বর থেকে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত আসতে পারে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা আয়োজিত হবে।

সেখানে সিদ্ধান্ত হবে কবে নাগাদ বিশ্ববিদ্যালয়ের হল গুলো খুলে দেওয়া যায়। করোনার কারণে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ ছিল। তাই 19-20 শিক্ষাবর্ষের প্রথম বর্ষের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি, সেটা স্থগিত। কিন্তু বোঝা যাচ্ছে যে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো খোলার সাথে সাথেই প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজকে আমরা আমাদের আর্টিকেলে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি। এক্ষেত্রে আপনার সহযোগিতা অত্যন্ত প্রয়োজন। এজন্য প্রয়োজনীয় সিদ্ধান্তগুলো আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দিন।

অনার্স পরীক্ষা কবে হবে

আপনারা অনেকেই জানতে চাইছেন অনার্সের জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কবে নাগাদ শুরু হবে। যাবে যেত করোনা মহামারীর কারণে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এখন যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান ধীরে ধীরে খোলা শুরু করেছে।

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২

তাই আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের হলগুলো এবং ক্লাস নেওয়ার সিদ্ধান্ত আসতে পারে। এর পরবর্তী স্থগিতকৃত পরীক্ষা পর্যায়ক্রমে নেওয়া শুরু করবে জাতীয় বিশ্ববিদ্যালয় সহ বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়।

এজন্য আপনাকে অক্টোবর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। তা না হলে আপনি বুঝতে পারবেন না কবে নাগাদ অনার্স পরীক্ষা শুরু হবে। আগামী মাসের প্রথম সপ্তাহেই সিদ্ধান্ত জানানো হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন 2022

15 থেকে 20 তারিখের মধ্যে রুটিন প্রকাশিত হবে। আপনারা এই ডেট অনুযায়ী পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকুন। আরো অন্যান্য তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। ওয়েবসাইটের লিংক আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের রুটিন ২০২২

এতে তারা অনেক তথ্য পাবে এবং আপনাদের অনেক উপকার হবে। তাহলে বন্ধুরা আসুন শুরু করা যাক আজকের আর্টিকেল এবং কি কি তথ্য আছে সেগুলো জেনে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর গাজীপুর।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শেষ খবরাখবর নিয়ে আজকের আর্টিকেলটি শুরু করছি । এ আর্টিকেল এর মাধ্যমে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরীক্ষার সর্বশেষ অবস্থা জানিয়ে দিব । যারা 19- 20 শিক্ষাবর্ষের আছেন তাদের প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খবর

তাদের অটোপ্রমোশন দিয়ে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করা হয়েছে। তবুও তাদের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা দিতে হবে । এরকমই জানিয়ে দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রভোস্ট। আরো সংক্রান্ত অনেক তথ্য জানতে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট www.nu.gov.bd তে ভিজিট করতে হবে ।

এছাড়া আরেকটি অফিশিয়াল ওয়েবসাইট আছে সেটা হচ্ছে notice.edu.bd । এই লিংক থেকে আপনারা সর্বশেষ তথ্য গুলো জানতে পারবেন । আমাদের ওয়েবসাইট থেকেও এসব তথ্য জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button