ভর্তি বিজ্ঞপ্তি

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF | সমন্বিত ৭ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার

সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন বিগত বছরগুলোতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে আলাদা আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো।  কিন্তু এ বছর আমাদের সরকার বাংলাদেশের সব কৃষি বিশ্ববিদ্যালয় গুলোকে গুচ্ছ ভিত্তিক পরীক্ষা নেওয়ার চিন্তা ভাবনা করেছে । মানে বাংলাদেশের যে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় আছে সে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষায় একযোগে অনুষ্ঠিত হবে সেটা একই প্রশ্নপত্রে। তাই গত বিগত বছরগুলোর তুলনায় এবারের ভর্তি পরীক্ষা গুলো আলাদা আঙ্গিকে অনুষ্ঠিত হবে।

আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জানিয়ে দেবো যে, আপনারা গুচ্ছ পদ্ধতিতে  পরীক্ষার জন্য ৭ টি কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে কিভাবে ভর্তি আবেদন করবেন, কিভাবে ভর্তি পরীক্ষা দিবেন, ভর্তি পরীক্ষার রেজাল্ট ,  সব ধরনের তথ্য জানিয়ে দিব। সুতরাং আপনারা আমাদের এই আর্টিকেলটি খুব ভালভাবে পড়ুন। আর জেনে নিন আপনার কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার সম্বন্ধে সব ধরনের তথ্য ।

কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে। কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের  ভর্তি সার্কুলার কৃষি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট https://admission-agri.org/  গত ২২ এপ্রিল ২০২২ তারিখে  সর্বপ্রথম প্রকাশিত হয়েছে। তাই নিচে গিয়ে আমাদের পোস্টটি ভালো মতো পড়েন। বিস্তারিত তথ্য আপনারা আমাদের ওয়েবসাইটে পাবেন। কোন সমস্যা হলে আপনি আমাদের ওয়েবসাইটের  কমেন্ট  সেকশনে জানান। আমরা আপনাদের সর্বাত্মক সহযোগিতা করব।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

আপনারা জানেন যে কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রী প্রদানকারী সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের 2022 শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণীর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই ভর্তি বিজ্ঞপ্তি গত 22 শে এপ্রিল ২০২২ এক দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হয়।

দেশের মোট ৭ টি কৃষি বিজ্ঞানে ডিগ্রি প্রদানকারী পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা হচ্ছে ৩৪১৯ টি। আমাদের ওয়েবসাইটে কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রী প্রদানকারী সাথে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি পিডিএফ আকারে ছবি আকারে প্রকাশ করেছি।

আজকে আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে কৃষি বিজ্ঞানের বিষয় ডিগ্রী প্রদানকারী পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পদ্ধতির বিস্তারিত আলোচনা করব। কোন প্রকার কোন সমস্যা হলে আমাদের কমেন্ট সেকশনে জানান অথবা আমাদের ভেরিফাইড ফেসবুক পেজে জানান আশা করি আপনাদের অনেক উপকার হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১-২০২২

  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ  আসন সংখ্যা ১১১৬

  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর  আসন সংখ্যা ৩৩০

  • শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা আসন সংখ্যা ৭০৪

  • সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট   আসন সংখ্যা ৪৩১

  • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী আসন সংখ্যা ৪৪৩

  • চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম আসন সংখ্যা ২৪৫

  • খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা আসন সংখ্যা ১৫০

সর্বমোট ৩৪১৯ টি আসন।

  • প্রাথমিক  আবেদনের শুরুর তারিখঃ ২ মে ২০২২ (১০.৩০ AM)

  • প্রাথমিক আবেদনের শেষ তারিখঃ     ১০ জুন  ২০২২ (১১.৫৯ PM)

  • চুড়ান্ত আবেদন শুরুর  তারিখঃ ১৭ জুন  ২০২২

  • ওয়েবসাইটে আসন বিন্যাস প্রকাশঃ ২৫ জুলাই ২০২২

  • ভর্তি কার্ড বিতরণ শুরু  ১ জুলাই ২০২২ (১২ ০০ PM) – ২৫ জুলাই ২০২২ (সন্ধ্যা ৬ ০০ PM)

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ৩১-জুলাই -২০২২ সকাল ১১.৩০ থেকে ১২.৩০

  • ফলাফল প্রকাশ ৫ আগষ্ট ২০২২

ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission-agri.org/ তে পাওয়া যাবে

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

 আবেদন ফি ১০০০/- টাকা।  যে সকল প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না, তাদেরকে আবেদন সংক্রান্ত প্রসেসিং ফি বাবদ ৩০০.০০/- টাকা কেটে রেখে অবশিষ্ট ৭০০.০০/- টাকা ফেরৎ দেওয়া হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

২০১৭/১৮ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় ও ২০১৯/২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তির্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে। মোট আসনের দশ গুন শিক্ষার্থি ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ পাবে

বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি-৩.৫০ এসএসসি-৩.৫০ মোট- ৮.০০ পয়েন্ট পেতে হবে(চতুর্থ বিষয় বাদে)

এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।

সমন্বিত ৭ কৃষি বিশ্ববিদ্যালয়  ভর্তি পরীক্ষার মানবন্টন

ইংরেজি ১০,পদার্থ ২০ , রসায়ন ২০, প্রানীবিজ্ঞান ১৫ উদ্ভিদবিজ্ঞান ১৫, গণিত ২০,  বিষয় থেকে উত্তর করতে হবে। মোট নম্বর ১০০ সময় ৬০ মিনিট।

প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২১-২০২২

কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে।কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের  ভর্তি সার্কুলার কৃষি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট https://admission-agri.org   গত ২২ এপ্রিল ২০২২ তারিখে  সর্বপ্রথম প্রকাশিত হয়েছে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে গ্রহণ করা হবে। ভর্তিচ্ছু আবেদনকারীর অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন ।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছে  আপনারা চাইলে বিনামূল্যে আমাদের ওয়েবসাইট থেকে সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে পারেন।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন করার নিয়ম

  • প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  https://admission-agri.org এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।

  • Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

  • আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতেহবে।

  •  বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে  তারপর মোট আবেদনকারীর মধ্য থেকে ১০ গুন বেশি  শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় পরীক্ষা দেওয়ার জন্য মনোনয়ন করা হবে।

  • আবেদনকারী ROCKET অথবা ‘SURE CASH’ অথবা ‘BKASH’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট জন্য আবেদন ফি জমা দিতে হবে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট আগামী ৫ আগষ্ট ২০২২ তারিখে প্রকাশিত হবে। আপনারা কৃষি বিশ্ববিদ্যালয়  অফিসিয়াল ওয়েবসাইটে https://admission-agri.org ভিজিট করে আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট জানতে পারবেন।

রেজাল্ট প্রকাশিত হউয়া মাত্রই আমরা আমাদের ওয়েবসাইটে সেটা প্রকাশ করব। আপনারা চাইলে বিনামূল্যে সেই ফাইল  ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button