রকমারি

পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় [ক্লিক করে] বেশি সময় পড়ার উপায় দেখুন

আপনার অনেকে প্রশ্ন করে থাকে যে পড়াশোনায় মন বসানোর পাঁচটি উপায় জানান। আজ আপনাদের সামনে তুলে ধরব। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য উপস্থাপন করব। পড়াশোনায় মন বসানোর কয়েকটি সহজ উপায় আছে।

এগুলো অনুসরণ করলে আশা করি আপনারা উপকৃত হবেন  সুতরাং কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায় চলে যাওয়া যাক। আমাদের বেশির ভাগ মানুষের পড়ায় মন না বসার প্রধান কারণ কেন পড়ছি।

এ বিষয়ে তাদের কাছে পরিস্কার না। ধরুন আপনি বাসা থেকে হাঁটতে বের হলেন। কিন্তু কেন হাঁটবেন বা হাঁটলে কি হবে আপনি তো জানেন না। তাহলে খুব বড়জোর 2-3 দিন হাঁটার পর আপনাকে হাঁটতে পারেন না।

তারমানে আমরা যেটা বলতে চাচ্ছি আপনাকে অবশ্যই লক্ষ্য স্থির করতে হবে। লক্ষ্য স্থির করলে আপনি ভালভাবে পড়তে পারবেন এবং আত্মস্থ করতে পারবেন। পড়াশোনায় মন বসানোর পাঁচটি টিপস আপনাদের সামনে তুলে ধরছি।

নোবেল বিজয়ী এক লেখকের যখন তার লেখার জীবন শুরু করেন। তখন তিনি টেবিলে 6 থেকে 7 ঘণ্টা বসে থেকে কোন লেখা লিখতে পারতেন না। কিন্তু তিনি টেবিলে বসা বাদ দেননি

পড়া মনে রাখার ইসলামিক ও বৈজ্ঞানিক উপায়

তাই তিনি একসময় ঠিকই লিখতে পেরেছেন। আপনার টেবিলে বসার অভ্যাস করুন। পড়ায় মনোযোগ আসবে কি আসবেনা। সেটা পরের ব্যাপার। এভাবে করতে থাকলে একসময় পড়ায় মন বসবে।

অনেকে বিছানায় কিংবা শুয়ে পড়েন। এটা একেবারে বাদ দিতে হবে। এতে কিছুক্ষণ পর পর ঘুমের ভাব আসে এবং সেখানে পড়া শেষ হয়ে যায়। তাই অবশ্যই চেষ্টা করবেন ভালো চেয়ার এবং টেবিলে পড়াশোনা করার জন্য।

পড়াশোনায় মন বসানোর ৫টি উপায়

ইংরেজি পড়া মনে রাখার উপায়

যাতে মনোযোগের ব্যাঘাত না ঘটে। আপনার অনেকে প্রশ্ন করে থাকেন যে, মনোযোগী হওয়ার কিছু উপায় কি। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে একটি পড়াশোনায় মনোযোগ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

পৃথিবীর প্রত্যেকটি মানুষের আচার, আচরণ, মন একেক রকম। তাই যে সময় আপনার বেশি মনোযোগ থাকে আপনি সেই সময় পড়েন এতে কোন সমস্যা নাই। এখন যদি বলেন,

আমার কোন সময়ই পড়ায় মন বসে না, তাহলে বলব, আপনি পড়ার জন্য গভীর রাত কিংবা সকালকে বেছে নিতে পারেন। গবেষণায় দেখা গেছে, নীরব নিস্তব্ধ অবস্থায় পড়ায় অধিক মনোযোগ থাকে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়

চাকরির পড়া মনে রাখার উপায়

পড়াশোনায় মনোযোগ দেওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ টিপস হচ্ছে পর্যাপ্ত ঘুম। ঘুম না হলে পড়াশোনায় মনোযোগ আসবে না এবং মেজাজ খিটখিটে থাকবে। পড়াশোনায় মনোযোগী হওয়ার পেছনে খাবার দারুণ ভূমিকা রাখে।

অনেকে ভাবতে পারেন দামি খাবার খেলে যেমন: ফাস্টফুড জাতীয় খাবার খেলে মনে হয় বেশি মনোযোগ আসে। আসলে ধারনাটি একেবারেই ভুল। বিশেষজ্ঞরা বলেন, ফাস্টফুড জাতীয় খাবার সর্বদাই পরিত্যাগ করা উচিত।

তাহলে কি খাবেন? ছোটবেলায় সবাই শুনেছেন, মিষ্টি খেলে ব্রেইন বাড়ে। আসলেই , মিষ্টি জাতীয় খাবার ব্রেইনকে সতেজ এবং সুস্থ রাখে তাই মিষ্টি জাতীয় খাবার খেতে পারেন,

আর অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি এবং সবুজ শাক- সবজি ও প্রোটিন সমৃদ্ধ খাবার খাবেন। এতে আপনার শরীর সুস্থ ও মন ভালো থাকবে এবং পড়াশোনায় মন বসবে।

পাশাপাশি যেকোনো ইলেকট্রনিক্স ডিভাইসে থেকে দূরে থাকতে হবে এবং যেকোন ধরনের বাজে অভ্যাস ত্যাগ করতে হবে। তাহলে পড়াশোনায় মন বসানো যাবে এবং নিজ ধর্মের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button